পুরীর জগন্নাথ মন্দিরের লাগোয়া অরুন স্তম্ভের মধ্যে ফাটল! যা নিয়ে চাঞ্চল্য

13
পুরীর জগন্নাথ মন্দিরের লাগোয়া অরুন স্তম্ভের মধ্যে ফাটল! যা নিয়ে চাঞ্চল্য

পুরীর জগন্নাথ মন্দিরকে নিয়ে ইতিমধ্যেই হইচই শুরু হয়ে গিয়েছে, যদিও এই হইচই হওয়ার যথেষ্ট কারণ রয়েছে জানা গেছে পুরীর জগন্নাথ মন্দিরের লাগোয়া অরুন স্তম্ভের ফাটল দেখা গেছে। পুণ্যার্থীরা এ স্তম্ভের দর্শন করে পরে মন্দিরে প্রবেশ করেন এই স্তম্ভের উচ্চতা প্রায় ৩৩ ফুট ৪ ইঞ্চি। জানা গেছে স্তম্ভটি এনেছিলেন রাজা দিব্য সিংহদেব কোনারক থেকে এবং এটি স্থাপন করেছিলেন সিংহদুয়ারের সামনে।

ইতিমধ্যেই স্তম্ভে ফাটল ধরার কারণে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে বিষয়টি। এই নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে পুরীর মন্দির কমিটির বৈঠকে। এই বিষয়ে মন্দির কমিটির তরফ থেকে দূর্গাপ্রসাদ দাস জানিয়েছেন,” যদি স্তম্ভে কোনরকম ফাটল সৃষ্টি হয়েছে হবে তবে শীঘ্রই সেটা ঠিক করতে হবে।”

যদিও এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি এখনো পর্যন্ত জারি করা হয়নি। এর আগেও ৩রা আগস্ট পুরীর জগন্নাথ মন্দিরের গর্ভগৃহের একটি দেয়াল ধসে পড়ার ঘটনা ঘটেছিল, এর ফলে ভক্তরা এটা কি অশুভ ইঙ্গিত বলেই মনে করেছিল ভক্তদের মধ্যে ঈশ্বরের মন্দিরের উপর কোন অশুভ শক্তির ছায়া পড়েছে ইতিমধ্যেই ঈশ্বরের কাছে এর জন্য প্রার্থনা করা শুরু করে দিয়েছিলেন ভক্তরা।

যদিও এই বিষয়ে মন্দির কমিটির তরফ থেকে জানানো হয়েছে যে জগন্নাথ মন্দিরের রত্ন সিংহাসনের কাছে অবস্থিত একটি গর্ভগৃহের ভিতরে এই ঘটনাটি ঘটে, যার কারণে মন্দিরের একাংশ ক্ষতিগ্রস্ত হয় ওই সংবাদ পেয়ে মন্দিরে উপস্থিত হন পুলিশ কর্তৃপক্ষ। এর আগে আমি ভিতরে থাকা ২৪০ টির মধ্যে ৪০ টি উনুন ভেঙ্গে ফেলেছিলো দুষ্কৃতীরা। একের পর এক যেভাবে পুরীর মন্দিরে দুর্ঘটনা ঘটছে তাতে দর্শনার্থী এবং ভক্তদের মনে এক প্রকার ভয়ের সৃষ্টি হয়েছে।