শীঘ্রই খুলতে চলেছে জগন্নাথ পুরীর রত্নভান্ডার

25
শীঘ্রই খুলতে চলেছে জগন্নাথ পুরীর রত্নভান্ডার

জগন্নাথ পুরীর রত্নভান্ডার খোলা কি হবে? সেই নিয়েই মানুষের মনে অনেক প্রশ্ন উঠে আসছে। সেই খবরই এবার শোনা যাচ্ছে চারিদিকে। শেষবার দ্বাদশ শতাব্দীতে এই রত্ন ভান্ডার খোলা হয়েছিল, আর সেটা খুলেই সমস্ত হিসেব মেলানো হএয়ছিল, সেই সালটা ছিল ১৯৭৮ সাল, এবার ২০২২ সালেও কি সেটা খোলা হতে পারে? এই নিয়েই উঠেছে প্রশ্ন। আগামী ২৭ সেপ্টেম্বর এই বিষয় নিয়ে একটি বৈঠক ডাকা হয়েছে।

এবার সেখানেই যদি সবুজ সংকেত মেলে তাহলেই সেটার অনুমতির জন্য পাঠানো হবে সরকারের কাছে। তাহলে বোঝাই যাচ্ছে রত্ন ভান্ডার খোলার একটা বড় কারণ সামনে রয়েছে। তাই এবার শুধু সবুজ সংকেত পাওয়ার অপেক্ষা। এদিকে এই বিষয় নিয়ে অনেকেই অনেক কিছু বলেছেন, একজন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, মুখ্য প্রশাসকের নির্দেশ অনুযাইয়ী আগামী ২৭ সেপ্টেম্বর হতে চলেছে একটি বৈঠক। আর সেই বৈঠকেই নেওয়া হবে সিদ্ধান্ত। সেখানে যদি সবুজ সংকেত পাওয়া যায় তাহলে সেটা জানানো হবে সরকারকে

এই রত্নভান্ডারের দরজা খোলা হয়েছিল গত ৪ বছর আগে, সেখানকার দেওয়ালের সংস্কারের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, অবশ্য তা হাইকোর্টের নির্দেশে। এদিকে বিজেপি সরকার ওড়িশার রত্ন ভান্ডার খোলা নিয়ে বহুবার দাবি জানিয়েছে। কিন্তু ওড়িশা সরকারের নাকি টালবাহানাই শেষ হইয় না, এমনটাই মন্তব্য করেছেন বিজেপির এক নেতা। তিনি বলেন, ওড়িশা সরকার মনে করেন সেই রত্ন ভান্ডারের মালিক মনে হয় তারাই। তবে এবার বৈঠকের পর সরকার কি সিদ্ধান্ত নেয় সেটা অবশ্যই সময় বলবে কিন্তু অনেকেই এই অপেক্ষায় রয়েছে যেভাবেই হোক জগন্নাথ দেবের রত্নভান্ডারে কি এমন রয়েছে সেটা জানতে দারুণ ভাবে আগ্রহী।।