যুদ্ধ নয় আলোচনায় নিষ্পত্তি সম্ভব! রাষ্ট্রপুঞ্জে জানালো ভারত

6
যুদ্ধ নয় আলোচনায় নিষ্পত্তি সম্ভব! রাষ্ট্রপুঞ্জে জানালো ভারত

যুদ্ধ নয় আলোচনার মাধ্যমেই রাশিয়া ইউক্রেন যুদ্ধের নিষ্পত্তি সম্ভব। প্রথম থেকেই ভারত এই বিষয়ে জোর দিয়ে এসেছে। বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জে এই যুদ্ধকে অত্যন্ত গভীর উদ্বেগের বিষয় বলে উল্লেখ করেছে ভারত। রাষ্ট্রপুঞ্জে নিরাপত্তা পরিষদের বক্তৃতা দিতে গিয়ে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন এই যুদ্ধ গোটা পৃথিবীর কাছে গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেছেন যে যুদ্ধ এখনই থামিয়ে আলোচনা করা উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন এটা যুদ্ধের যুগ নয়। আলোচনার মাধ্যমে সমস্ত বিষয়ের নিষ্পত্তি করতে হবে, এই বার্তাই ভারত দিয়েছে রাষ্ট্রপুঞ্জের মঞ্চে। বিদেশ মন্ত্রী বলেছেন জিনিসপত্রের দাম কিভাবে বাড়ছে সে কথা সকলেরই জানা। খাদ্যশস্য সার এবং জ্বালানির দাম বাড়ছে।

তিনি আরো বলেছেন খাদ্যশস্য সার জ্বালানির দাম যে হারে বাড়ছে তাতে গোটা পৃথিবী উদ্বেগের মধ্যে রয়েছে। উল্লেখ্য ভারত কিন্তু দীর্ঘদিনের বন্ধু রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের সরাসরি নিন্দা করেনি। তবে ভারত প্রথম থেকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের উপর জোর দিয়ে এসেছে। রাষ্ট্রপুঞ্জেও ভারতের বিদেশ মন্ত্রী কড়া অবস্থান জাহির করলেন।

বুধবার রাষ্ট্রপুঞ্জের সদর দপ্তরে জয়শংকরের সঙ্গে ইউক্রেনের প্রধানমন্ত্রীর দেখা হয়েছিল। সেখানেও আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করার প্রয়োজনীয়তা তিনি তুলে ধরেছেন। বিগত কয়েক মাস ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। রাশিয়ার আগ্রাসনের মুখে পড়ে প্রায় বিধ্বস্ত হয়ে গিয়েছে ইউক্রেন।