শিশুদের মোটরসাইকেলে হেলমেট পরা বাধ্যতামূলক! নতুন আইন আনতে চলেছে কেন্দ্র

8
শিশুদের মোটরসাইকেলে হেলমেট পরা বাধ্যতামূলক! নতুন আইন আনতে চলেছে কেন্দ্র

শিশুদের মোটরসাইকেলে বসানো নিয়ে এবার কড়া আইন আনতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। নয় মাস থেকে শুরু করে চার বছর বয়স পর্যন্ত শিশুদের মোটরসাইকেলে হেলমেট পরা বাধ্যতামূলক করার আইন আনা হচ্ছে। মঙ্গলবার আইনের খসড়া প্রকাশ করা হয়েছে। সেখানে শিশুদের বসিয়ে ঘন্টায় সর্বোচ্চ 40 কিলোমিটার গতিতে মোটরসাইকেল চালানো যাবে বলে জানানো হয়েছে।

শিশু মোটরসাইকেল আরোহীদের চালকের সঙ্গে বেঁধে রাখার জন্য সেফটি হারনেসের ব্যবহার বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র। শিশু মোটর সাইকেল আরোহীদের সুরক্ষার কথা মাথায় রেখেই কার্যত এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি কেউ এই আইন উপেক্ষা করেন তাহলে তাকে 1000 টাকা জরিমানার পাশাপাশি তিন মাসের জন্য তার ড্রাইভিং লাইসেন্স বাতিল করে দেওয়া হবে।

ভারতে রাস্তায় যত গাড়ি চলে তার মধ্যে থেকে তিন-চতুর্থাংশ হলো দুই চাকার গাড়ি। অনেক সময় দেখা যায় চালকেরা হেলমেট পড়লেও শিশুদের মাথায় হেলমেট থাকে না। এবার শিশুরা রোগীদের নিরাপত্তা নিশ্চিত করতে নতুন আইন আনতে চলেছে কেন্দ্র সরকার। আপাতত আইনের খসড়া প্রস্তুতকরনের কাজ চলছে। এই আইন কার্যকর হলে দেশের সমস্ত রাজ্যকে আইন মেনে চলতে হবে।

2022 সাল থেকেই নতুন আইন কার্যকর করতে চায় দেশের পরিবহন মন্ত্রক। শিশু আরোহীদের চালকের সঙ্গে বেঁধে রাখার জন্য সেফটি হারনেস কেমন হবে তাও নির্দিষ্ট করে বলে দেওয়া হয়েছে এই খসড়াতে। শিশুদের জন্য ব্যবহৃত সেফটি হারনেস হতে হবে অত্যন্ত টেকসই এবং হালকা। সেটি যেন সহজেই ছোট বড় করা যায়। ভাই নাইলনের তৈরি হতে হবে সেফটি হারনেস। তবে মাল্টি ফিলামেন্ট নাইলনের হলে সব থেকে ভালো। শিশুদের মাথায় আইএসআই মার্ক যুক্ত হেলমেট থাকতে হবে।