চুক্তি বাতিলের ফল স্বরূপ ১.২ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে ইসরোকে

13
চুক্তি বাতিলের ফল স্বরূপ ১.২ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হবে ইসরোকে

শেষ পর্যন্ত ইসরোকে ক্ষতিপূরণ দিতে হবে সেই সংস্থাকে, তাও মোটা অঙ্কের। আসলে ঘটনাটি ঘটেছে ৯ বছর আগে, আর যেটার প্রতিফলন ২০২০ তে। ইসরো যারা কিনা উপগ্রহ তৈরী ও বিভিন্ন যন্ত্রপাতি তৈরীর জন্য বিভিন্ন সংস্থার সাথে চুক্তি করে, আর সেটা একটা স্বাভাবিক ব্যাপার। এতে অনেক সময় হয় যে চুক্তি করার পরেই সব টাকা দিয়ে দেওয়া হয় তার পরেই সংস্থা কাজ শুরু করে, আবার অনেক সময় ভাগে ভাগে টাকা দেওয়া হয় সেই হিসেবেও কাজ করে সংস্থা। মোট কথা অর্ডার পাওয়ার পরেই কাজ শুরু করে দেওয়া হয়।

এবার এমন একটি ঘটনাই ঘটেছিল ইসরোর সাথে। ইসরোর অর্ডার পেয়ে একটি সংস্থা কাজ শুরু করে দিয়েছিল, আর তাদের সাথেই কথা ছিল তারা বানাবে দুটি উপগ্রহ, সাথে পর্যবেক্ষণ থেকে শুরু করে রক্ষণাবেক্ষণ সব কিছুই তাদের দায়িত্বে। ২০০৫ সালে চুক্তি হয়, আর সেই হিসেবে কাজও শুরু হয়। সংস্থা খুশি মনেই নিজেদের পকেট থেকে টাকা ঢেলে কাজ শুরু করে দেয়, কিন্তু এর মধ্যেই ২০১১ সালে ইসরো তাদের চুক্তি বাতিল করে দেয়, আর সেখানেই শুরু হয় ঝামেলা।

টানা ৯ বছর পর এবার সেই সংস্থাকে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানাল কোর্ট। বেঙ্গালুরুর এই সংস্থাকে এবার ১.২ বিলিয়ন ডলার দিতে হবে ইসরোর। যা একট সময় অসম্ভব হয়ে উঠেছিল সেটাই এবার এসে সত্যি হলো ও সংস্থা তার টাকা ফিরে পেলো। এই চুক্তি বাতিলের কারণে অনেকটাই দেউলিয়া হয়ে গিয়েছিল তারা, কিন্তু আশা ছাড়ে নি, যেটার প্রতিফলন তাদের জয়।