দেশের ইন্টারনেট ব্যবস্থাকে আরো শক্তিশালী করে তুলতে বিরাট পদক্ষেপ ইসরোর

7
দেশের ইন্টারনেট ব্যবস্থাকে আরো শক্তিশালী করে তুলতে বিরাট পদক্ষেপ ইসরোর

চলতি বছরে ভারতের স্বাধীনতা প্রাপ্তির 75 তম বর্ষ পূর্তি হতে চলেছে। এই বছর একসঙ্গে 75 টি উপগ্রহ পাঠানো হচ্ছে পৃথিবীর কক্ষপথে। যা দেশের ইন্টারনেট ব্যবস্থাকে আরো শক্তিশালী করে তুলবে। স্বাধীনতার 75 তম বর্ষপূর্তিতে একসঙ্গে পৃথিবীর কক্ষপথে 75 টি উপগ্রহ পাঠানো হবে।

এই ব্যবস্থা পৃথিবীর প্রত্যন্ত এলাকা গুলোতে ইন্টারনেটের সুবিধা পৌঁছে দেবে। বুধবার ইসরোর তরফ থেকে এই খবর দেওয়া হয়েছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ইউনিটিস্যাট। ভারতের মাটিতেই তৈরি করা হয়েছে এই উপগ্রহগুলি। ‌ ভারতীয় সরঞ্জাম দিয়ে বানানো হয়েছে। এই কাজে অংশগ্রহণ করেছিলেন এক হাজার ভারতীয় ছাত্র ছাত্রী। এদের মধ্যে কেউ কেউ চন্ডিগড় বিশ্ববিদ্যালয়, কেউ কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কেউ আইআইটি বম্বে সহ দেশের আরও 12 টি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত।

মহাকাশ থেকে দেশের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা এবং তার মাধ্যমে ইন্টারনেটের সব রকম সুযোগ-সুবিধা দুর্গম প্রত্যন্ত এলাকাগুলিতে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে এই ব্যবস্থা করা হয়েছে। ইসরো এবং ইন্ডিয়ান টেকনোলজি কংগ্রেস অ্যাসোসিয়েশন যৌথভাবে এই অভিযান চালাবে।

এই অভিযানে পৃথিবীর কাছের কক্ষপথে 75 টি উপগ্রহ পাঠানো হবে।‌ উপগ্রহগুলি একে অপরের সঙ্গে যোগাযোগ রাখবে। প্রত্যেক উপগ্রহের সঙ্গে গ্রাউন্ড স্টেশনের নিয়মিত যোগাযোগ থাকবে। জুলাইয়ের শেষে কিংবা আগষ্টের শুরুতে উপগ্রহগুলি পৃথিবীর কক্ষপথে পাঠানোর কথা ভাবা হয়েছে।