নাক ডাকার সমস্যা কি কোন রোগ? দেখুন কি বলছে ডাক্তাররা

6
নাক ডাকার সমস্যা কি কোন রোগ? দেখুন কি বলছে ডাক্তাররা

অনেকের মধ্যেই নাক ডাকার সমস্যা থেকেই থাকে। অনেকে মনে করেন এই সমস্যা কোনো গুরুতর সমস্যা নয়। কোনো মানুষ গভীরভাবে ঘুমালে এই নাক ডাকার প্রবণতা দেখা যায়। অনেকেই এই বিষয়টি নিয়ে যথেষ্ট মজাও করে থাকে । অনেকেই জানেননা এই সমস্যাটি কোন মজার বিষয় বস্তু নয়। আপনার অজান্তেই নাক ডাকার সমস্যা থেকে হয়তো আপনার প্রিয়জন অনেক গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছে। ডাক্তার নাক ডাকার এই সমস্যাকে একটি রোগ বলে চিহ্নিত করেছেন। যার নাম হল স্লিপ অ্যাপনিয়া। এই সমস্যা থাকলে কোনো মানুষের মধ্যে হদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রচুর পরিমাণে বাড়িয়ে দেয়। এটাও মনে করা হয় নাক ডাকার সমস্যা থাকলে তার মধ্যে হয়তো হৃদয়ের কোন সমস্যা রয়েছে।

যদি কারোর শ্বাসযন্ত্রের সমস্যা থেকে থাকে বা শ্বাস-প্রশ্বাস গ্রহণ যদি বাধা সৃষ্টি হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও কারোর মধ্যে যদি থাইরয়েড হরমোনের প্রবলেম থেকে থাকে তাহলে তাদের মধ্যেই সমস্যা দেখা যায়। মাংসপেশিতে চর্বি জমলে এবং শ্বাসনালী সরু হয়ে গেলও নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে। তবে এই সমস্যাটি বেশি মধ্যবয়স্ক পুরুষ ও মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। তবে এই সমস্যা বেশি দিন ফেলে রাখা উচিত নয় ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিয়ে এই সমস্যার সমাধান করা উচিত। কয়েকটি ঘরোয়া পদ্ধতিতে আপনারা এই নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

সেই ঘরোয়া পদ্ধতি গুলি হল । একটি পদ্ধতি হলো একটি পাত্রে জল নিয়ে তার মধ্যে কিছুটা হলুদ বাটা মিশিয়ে এবং তার সাথে মধু ও লেবুর রস মিশিয়ে খেলে এই সমস্যা থেকে বেরিয়ে আসা যেতে পারে। অন্য একটি ঘরোয়া পদ্ধতি হলো আপেল, গাজর, আদা এই সমস্ত কিছুকে একসাথে পেস্ট করে লেবুর রসের সাথে খেলে নাক ডাকার সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। যদি কারোর অতিরিক্ত নাক ডাকার সমস্যা থেকে থাকে, তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে নেওয়াই শ্রেয়।