প্রেসার কুকারে রান্না করা ভাত খাওয়াটা কি স্বাস্থ্যের পক্ষে ভালো? জেনে নিন

46
প্রেসার কুকারে রান্না করা ভাত খাওয়াটা কি স্বাস্থ্যের পক্ষে ভালো? জেনে নিন

ভাত বাঙালির সবথেকে প্রিয় একটি খাবার, ভাত ছাড়া বাঙালির একদিনও যে চলবে না সেটা স্পষ্ট। এক কথায় বলতে গেলে ভারতীয়দের এই ভাত যা কিনা জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। কিন্তু এই ভাত খাওয়ার পদ্ধতি সবার এক নয়। দেশের বিভিন্ন রাজ্যের মানুষ বিভিন্নভাবে ভাত খেতে পছন্দ করে, সেটা সেদ্ধ হোক কিংবা ভাজা। আমরা অনেকেই ভাত হাড়িতে সেদ্ধ করে খেতে ভালোবাসি, কিন্তু এর মধ্যে এমন অনেক মানুষ রয়েছে যারা কিনা প্রেসার কুকারের ভাত খেতে বেশি পছন্দ করে।

এই প্রেসার কুকারের ভাত অনেকটাই কম সময়ে অত্যন্ত সহজেই তৈরি হয়ে যায়। আর হাড়িতে যে ভাত রান্না করা হয় সেটা অনেকটাই সময় সাপেক্ষ কিন্তু অবশ্যই ঐতিহ্যবাহী এই ভাত রান্না করা। একেবারে শুরু থেকেই মানুষ হাঁড়িতে ভাত রান্না করে আসছে যা কিনা স্বাস্থ্যের জন্য অনেকটাই উপকারী। তবে এই প্রেসার কুকারের ভাত খাওয়াটা কি স্বাস্থ্যের জন্য ভালো?

ঐতিহ্য বাহী ভাবে হাঁড়িতে ভাত রান্না করলে ভাত অনেকটাই স্বাস্থ্যকর ও চর্বিমুক্ত হয়, কারণ একটাই হাঁড়িতে ভাত রান্না করলে সহজেই স্টার্চ অপসারণ করা সম্ভব হয় কিন্তু প্রেসার কুকারে যেটা সম্ভব নয়। প্রেসার কুকারে ভাত রান্না করলে স্টার্চ অপসারণ করা একেবারেই কষ্টসাধ্য যে কারণে সেই ভাতে চর্বিযুক্ত উপাদান থাকে ও কার্বোহাইড্রেট ও প্রোটিন এর মত জলে দ্রবণীয় পুষ্টির অনেকটাই ক্ষতি হয়।

তবে হ্যাঁ সবার জন্য আবার প্রেসার কুকারে ভাত খারাপ নয়, প্রেসার কুকারে উচ্চচাপে ভাত তৈরি করার ফলে সেখানে থাকার ব্যাকটেরিয়া ছত্রাক এর ধ্বংস হয় সহজে। কিন্তু ঐতিহ্যবাহী ভাবে তৈরি ভাত রান্না তে যেটা সম্ভব নয়। তাই সময় বাঁচাতে চাইলে ও সহজেই পুষ্টির সন্ধান পেতে চাইলে এই প্রেসারের ভাত উপকারী বলছে বিশেষজ্ঞরা।।