রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের মন্ত্যব্য নিয়ে আন্তর্জাতিক মহলে তোলপাড়

14
রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের মন্ত্যব্য নিয়ে আন্তর্জাতিক মহলে তোলপাড়

সেই ফেব্রুয়ারি মাসে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়েছিল। হামলা শুরুর আগে রাশিয়া দাবি করেছিল ইউক্রেন ন্যাটোতে যোগদান করেছে। এটা তাদের পছন্দ হয়নি। এবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান তথা রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্ট বেশ গুরুত্বপূর্ণ একটি কথা বললেন যা নিয়ে আন্তর্জাতিক মহলে তোলপাড় চলছে।

এমনিতেই রাশিয়ায় ইউক্রেনের যুদ্ধকে কেন্দ্র করে গোটা পৃথিবীতে প্রভাব পড়ছে। পেট্রোল ডিজেল থেকে শুরু করে অপরিশোধিত তেলের দাম আকাশ ছোঁয়া। এই পরিস্থিতিতে তিনি বলেছেন ইউক্রেনের সামরিক জোট নাটকের যোগ দেওয়ার আকাঙ্ক্ষা পরিত্যাগের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেও রাশিয়া যুদ্ধ বন্ধ করবে না। তার এই মন্তব্যের কার্যত উদ্বেগ আরো বাড়ছে।

আসলে রাশিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনেক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে বলেই জানা যায়। সেই পরিস্থিতিতে তার কথা যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ফ্রান্সে একটি টেলিভিশনকে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি এই কথা বলেছেন। তিনি আরো বলেন সুনির্দিষ্ট শর্তেই ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে পারে রাশিয়া।

ইউক্রেনের পক্ষে নর্থ আটলান্টিক জোটে যোগ দেওয়ার আকাঙ্ক্ষা পরিত্যাগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে দাবি করেছেন তিনি। তবে তাতে শান্তি প্রতিষ্ঠা করা যাবে কিনা সেই নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। রাশিয়ার তরফ থেকে বলা হয়েছে তাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত ইউক্রেনে সামরিক অভিযান চলবে। রাশিয়ার প্রেসিডেন্ট সাফ জানিয়ে দিয়েছেন ইউক্রেনকে নাৎসি মুক্ত করতে চান তিনি।