শুরু হচ্ছে আন্তর্জাতিক বিমান চলাচল! এক নজরে দেখে নিন ফ্লাইটের তালিকা

13
শুরু হচ্ছে আন্তর্জাতিক বিমান চলাচল! এক নজরে দেখে নিন ফ্লাইটের তালিকা

গত দুই বছরে আমরা অনেক কিছু দেখে ফেলেছি। অনেক অসম্ভব প্রিয় চোখের সামনেই সম্ভব হতে দেখেছি। কিভাবে প্রায় দুই বছর স্কুল-কলেজ বন্ধ হয়ে যায় তা দেখেছি আমরা। আমরা দেখেছি পরিবহন ব্যবস্থা অচল হয়ে গেলে কিভাবে জনজীবন ব্যাহত হয়। প্রায় গত এক বছরের বেশি সময় ধরে ভারতের আন্তর্জাতিক ফ্লাইটের পরিষেবা বন্ধ ছিল। যে সমস্ত ফ্লাইট চলেছে সেখানে যাত্রীদের সংখ্যা প্রায় হাতেগোনা। আন্তর্জাতিক বিমান প্রায় চলে না বললেই চলে।

তবে সেই পুরনো ধাক্কা সামলে উঠে এবার আস্তে আস্তে বিমান পরিষেবা স্বাভাবিক হতে চলেছে। ডোমেস্টিক ফ্লাইট পরিষেবা এখন অনেকটাই স্বাভাবিক, আগের থেকে বেড়েছে যাত্রীসংখ্যা। পাশাপাশি ইন্টারন্যাশনাল ফ্লাইটের সংখ্যাও কম বেশি বাড়ানো হয়েছে। চলুন জেনে নেওয়া যাক চলতি মাস থেকে যে সমস্ত ইন্টারন্যাশনাল রুটে ভারত থেকে ফ্লাইট চলাচল করবে, তার একটি তালিকা।

আফগানিস্তান- কাবুল

বাহরিন

বাংলাদেশ- ঢাকা

কানাডা- টরোন্টো, ভ্যাঙ্কুভার

ফ্রান্স- প্যারিস

জার্মানি- ফ্রাঙ্কফার্ট

জাপান- টোকিও (নারিতা)

কেনিয়া- নাইরোবি

কুয়েত

মলদ্বীপ

নেপাল- কাঠমাণ্ডু

ওমান- মাস্কট

কাতার- দোহা

রাশিয়া- মস্কো

শ্রীলঙ্কা- কলম্বো

সংযুক্ত আরব আমিরশাহি- দুবাই, আবুধাবি

ব্রিটেন- লন্ডন, বার্মিংহ্যাম

মার্কিন যুক্তরাষ্ট্র- শিকাগো, ওয়াশিংটন, নেওয়ার্ক, স্যান ফ্রান্সিস্কো

বেশ কয়েক মাস বন্ধ থাকার পর ভারত থেকে বিদেশে বিমান চলাচল শুরু হয়েছে। আগের থেকে অনেকটা শিথিল হয়েছে পর্যটকদের জন্য তৈরি করা নিয়ম। তৃতীয় ঢেউ যদি না এসে পৌঁছায়, তাহলে আরো বেশি বিমান পরিষেবা চালু করা হবে। গত বছর থেকে ইন্টারন্যাশনাল ফ্লাইট চলাচল বন্ধ থাকার দরুন অনেকটাই ক্ষতি হয়ে গেছে ট্যুরিজম সংস্থাগুলির, সবকিছু স্বাভাবিক থাকলে সেই ক্ষতি থেকে কিছুটা হলেও নিজেদের উদ্ধার করতে পারবে এই সংস্থা গুলি।