দিল্লি-সহ উত্তরের কয়েকটি রাজ্যে আগামী ৪৮ ঘণ্টা তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা! জানালো দিল্লির মৌসম ভবন

9
দিল্লি-সহ উত্তরের কয়েকটি রাজ্যে আগামী ৪৮ ঘণ্টা তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা! জানালো দিল্লির মৌসম ভবন

প্রাক বর্ষা মরসুমে ভিজছে দেশের দক্ষিণ, পশ্চিম এবং পূর্ব প্রান্ত। তবে উত্তরে কিন্তু এখনো মেঘের দেখা নেই। আবহাওয়া বিশেষজ্ঞদের দাবি, উত্তরে বর্ষা প্রবেশ করতে এখনো বেশ কিছুদিন দেরি আছে। বরং দিল্লি-সহ (Delhi) দেশের উত্তরের বেশ কয়েকটি রাজ্যে আগামী ৪৮ ঘণ্টা তীব্র তাপপ্রবাহের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। দিল্লির মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে এই খবর।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, পাকিস্তান থেকে আগত শুষ্ক পশ্চিমী বায়ু অনেক নিচ থেকে বইছে। যে কারণে আপাতত দেশের উত্তর-পশ্চিম অংশে এই তীব্র তাপপ্রবাহ চলবে। দেশের উত্তর প্রান্তের রাজ্যগুলিতে যেমন পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর রাজস্থান, উত্তরপ্রদেশ এবং উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশে তাপপ্রবাহ চলবে বলে জানানো হয়েছে। ফলে আগামী ৪৮ ঘন্টায় দেশের উত্তরপ্রান্তে তাপমাত্রা বাড়তে চলেছে।

প্রসঙ্গত, দেশের উত্তর প্রান্তে তাপমাত্রা স্বাভাবিক অর্থাৎ ৪০ ডিগ্রি সেলসিয়াসের থেকে ৪.৫ ডিগ্রি বেশি হলেই তাকে তাপপ্রবাহ বলা হয়। দিল্লির মৌসম বিভাগ সূত্রে খবর, আগামী দু’দিন দিল্লি এবং তাঁর সংলগ্ন এই জায়গাগুলির তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রি বেশি হতে পারে। তবে তার পরে ওই এলাকায় বর্ষা প্রবেশ করতে চলেছে বলে আশ্বাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

আইএমডির অন্যতম শীর্ষকর্তা কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, প্রতিবছর রাজধানী দিল্লিতে ২০ জুন পর্যন্ত তাপপ্রবাহ চলে। বর্ষা আসতে দেরি করলে এই সময় উত্তর ভারতের এই অঞ্চলে তাপমাত্রা বাড়তে থাকে। প্রসঙ্গত গত মঙ্গলবার সফদরজং অবজারভেটরিতে তাপমাত্রা ৪৩ ডিগ্রির পারদস্তম্ভ ছুঁয়ে ফেলে। চলতি বছরের রেকর্ড তাপমাত্রা ছিল এটি। আমেরিকা-কানাডা-সহ একাধিক দেশেও তাপপ্রবাহ চলছে বলে জানা গিয়েছে। তীব্রতা প্রবাহের কারণে ইতিমধ্যেই অনেকের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে।