চীনের বদলে এখন ভারতের কাছে সাহায্যের আবেদন করলো নেপাল

10
চীনের বদলে এখন ভারতের কাছে সাহায্যের আবেদন করলো নেপাল

নেপাল এবং ভারতের সম্পর্কের মাঝে ঢুকে পড়েছিল চীন। নেপালের তৎকালীন প্রধানমন্ত্রী কেপি শর্মা অলির নেতৃত্বে চীনের সঙ্গে সমঝোতা করতে চেয়েছিল নেপাল। তবে এখন নেপালের প্রধানমন্ত্রী হয়েছেন শের বাহাদুর দেউবা।। তিনি ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করতে চান না। কারণ ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়া মানে নেপালকেই ক্ষতির মুখে পড়তে হবে। এমতাবস্থায় নেপালের উপর থেকে চীনের দখলদারি কমাতে বড় পদক্ষেপ নিচ্ছে ভারত।

নেপাল এখন ভারতকে দুটি বিদ্যুৎ প্রকল্পের কাজ শেষ করার দায়িত্ব দিয়েছে। নেপালের দুটি বহু প্রতীক্ষিত বিদ্যুৎ প্রকল্প ওয়েস্ট সেটি হাইড্রো পাওয়ার প্রজেক্ট এবং সেটি লিভার হাইড্রো পাওয়ার প্রজেক্ট এর দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের nhpc লিমিটেডকে। এই দুটি প্রকল্প চীন সম্পূর্ণ করার প্রতিশ্রুতি দিলেও পরে এটা প্রত্যাখ্যান করে।

এর পরিপ্রেক্ষিতে চীনের বদলে নেপাল এখন ভারতের সাহায্য চেয়েছে। ৭৫০ মেগাবাইট ক্ষমতা সম্পন্ন পশ্চিম সিটি এবং ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এসআর ৬ জলবিদ্যুৎ প্রকল্পের কাজ সম্পন্ন করার দায়িত্ব দেওয়া হয়েছে ভারতকে। এই প্রকল্প বাস্তবায়নে খরচ হবে প্রায় ২.৪ বিলিয়ন ডলার।

২০১২ সালে চিনা কোম্পানি পশ্চিম সেটি প্রকল্পের কাজে হাত দিয়েছিল। ছয় বছর ধরে এই প্রকল্পের সঙ্গে যুক্ত ছিল চীনের এই কোম্পানি। কিন্তু ২০১৮ সালে আচমকাই তারা প্রজেক্ট থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেয়। চীন এই প্রকল্প নিয়ে স্বেচ্ছাচারিতা চালাতে চেয়েছিল যা নেপাল সরকার মেনে নেয়নি। যে কারণে শেষমেশ চীন এই প্রকল্প প্রত্যাহার করে নেয়।