যত তাড়াতাড়ি সম্ভব রাজধানীকে সরিয়ে ফেলছে ইন্দোনেশিয়া!

27
যত তাড়াতাড়ি সম্ভব রাজধানীকে সরিয়ে ফেলছে ইন্দোনেশিয়া!

বিদেশ ভ্রমণ করতে চান? তাও আবার কম খরচে? তাহলে আপনার জন্য রয়েছে পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ। যেখানে কম খরচে বহু সুন্দর জায়গা ঘুরে আসতে পারবেন। যার মধ্যে ইন্দোনেশিয়ার জাকার্তা, আকর্ষণীয় স্থান। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা বহু পুরোনো একটি শহর, এর মধ্যে রয়েছে আধুনিকতার ছোঁয়া। এমনকি এর অলি গলিতে ছড়িয়ে রয়েছে পূর্ব এশিয়ার সংস্কৃতির ছোঁয়া। তাহলে কি ভাবছেন কোভিড পরিস্থিতি ঠিক হয়ে গেলে ঘুরে আসবেন কিছুদিনের জন্য?

কিন্তু যদি বলি আপনার হাতে বেশী সময় নেই। অবাক হচ্ছেন? প্রকৃতপক্ষে জাকার্তার হাতে নেই বিশেষ সময়, যার কারণেই ইন্দোনেশিয়ার রাজধানীকে খুব তাড়াতাড়ি সড়িয়ে ফেলার পরিকল্পনা করছে সেই দেশের সরকার, নতুন রাজধানী হতে যাচ্ছে নুসানতারা।

এখন মনে প্রশ্ন জাগতেই পারে কেন এমন হচ্ছে? আসলে গ্লোবাল ওয়ার্মিং এর কারণে তার সাথে ক্লাইমেট চেঞ্জের কারণে সমুদ্রের জলস্তর কয়েক মিটার পর্যন্ত বৃদ্ধি পেতে চলেছে, আর সেইকারণেই সমুদ্রের পাড়ে থাকা জাকার্তা শহর যখন তখন জলের তলায় ডুবে যেতে পারে বলেই মনে করছে বিজ্ঞানীরা। তাই আর দেরি না করে রাজধানীকে যত তাড়াতাড়ি সম্ভব সড়িয়ে ফেলার পরিকল্পনা করছে ইন্দোনেশিয়া সরকার।

২২-২৩ সালের মধ্যেই রাজধানী স্থানান্তরিত করার কাজ শুরু হয়ে যাবে। আগামী ২০ বছরের মধ্যে সব রকম ভাবে সাজিয়ে ফেলার পরিকল্পনা রয়েছে সেই দেশের সরকারের। কিন্তু রাজধানী স্থানান্তরিত করা তেমন একটা সহজ কাজ হবে না, কারণ ১ কোটি মানুষের বাস এই শহরে। তাই মানুষের বসবাসের অন্য জায়গার ব্যবস্থা করাটা অত সহজ হবে না।