আন্তর্জাতিক মঞ্চে ভুয়ো তথ্য ছড়ানো নিয়ে আবারো সংঘাত বাঁধলো ভারত-পাক এর মধ্যে

11
আন্তর্জাতিক মঞ্চে ভুয়ো তথ্য ছড়ানো নিয়ে আবারো সংঘাত বাঁধলো ভারত-পাক এর মধ্যে

ভুয়ো তথ্য ছড়ানো নিয়ে আবারো আন্তর্জাতিক মঞ্চে ভারত-পাক সংঘাত বাঁধলো। সম্প্রতি, পাকিস্তান আন্তর্জাতিক মঞ্চে ভারতের বিরুদ্ধে পাকিস্তান সম্বন্ধে ভুয়ো তথ্য সম্প্রচারের অভিযোগ দায়ের করে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের অভিযোগ ছিল, সংবাদ সংস্থার মাধ্যমে পাকিস্তানের বিরুদ্ধে ভুয়ো তথ্য ছড়িয়ে দিচ্ছে ভারত। ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের (Ministry of External Affairs) মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এবার এই অভিযোগের পরিপ্রেক্ষিতে পাল্টা জবাব দিলেন।

উল্লেখ্য সম্প্রতি পাক প্রধানমন্ত্রী ইমরান খান ইউরোপীয় ইউনিয়নের ভুয়ো তথ্য সংক্রান্ত একটি গবেষণার রিপোর্ট আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরে নয়াদিল্লির বিরুদ্ধে তাদের অভিযোগের সত্যতা প্রমাণ করতে চেয়ে ছিলেন। পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও পাকিস্তানের প্রধানমন্ত্রী এহেন অভিযোগে সমর্থন জানিয়েছিলেন। তবে শুক্রবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র ভুয়ো তথ্য প্রচার সংক্রান্ত সমস্ত দায় ভার পাকিস্তানের উপরেই চাপিয়ে দিলেন।

তিনি তার বক্তব্যে বলেছেন, ভারত একটি অত্যন্ত দায়িত্বশীল দেশ। এই দেশটি কখনোই মিথ্যা ছড়িয়ে দেয় না। পাশাপাশি এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেছেন, ভুয়ো সম্প্রসারণকারী দেশের কথা যদি বলতেই হয়, তাহলে সেই সকল দেশ গুলির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ উদাহরণ হল ভারতের প্রতিবেশী রাষ্ট্র! নাম না করেই পাকিস্তানের বিরুদ্ধে তার অভিযোগ প্রমাণের জন্য একাধিক ঘটনাবলী মনে করিয়ে দিয়েছেন তিনি।

ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্রের দাবি অনুসারে, যারা ওসামা বিন লাদেনের মতো কুখ্যাত সন্ত্রাসবাদীকে লুকিয়ে রাখে, ২৬/১১ এর মুম্বই হামলার চক্রান্ত করেও নিজেদের ভূমিকা লোকচক্ষুর আড়ালে রাখতে চায়, সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে এফএটিএফ যাদের ধূসর তালিকার অন্তর্ভুক্ত করেছে, ভুয়ো তথ্য তারাই ছড়াচ্ছে। উল্লেখ্য, সম্প্রতি একটি পাকিস্তানি মিডিয়াতে প্রচার করা হয়, প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারত পাকিস্তানের উপর হামলা চালাতে পারে। এ প্রসঙ্গে তাঁর বক্তব্য, এই ধরনের অপপ্রচার প্রসঙ্গে আলোচনা মানেই তার উপর নিরর্থক গুরুত্ব প্রদান করা হবে।