বক্সিং এ পদক নিশ্চিত করলেন ভারতের লভলিনা বরগোঁহাই

41
বক্সিং এ পদক নিশ্চিত করলেন ভারতের লভলিনা বরগোঁহাই

টোকিও অলিম্পিকে আরও এক ইতিহাস গড়লো ভারত। মীরাবাঈ চানুর পর এবার বক্সিংয়ে ভারতকে পদক জিতিয়ে দেওয়ার লক্ষ্যে একধাপ উপরে তুললেন লভলিনা বরগোঁহাই। ৬৯ কেজি ওয়াল্টার ওয়েট বিভাগে চাইনিজ তাইপে অর্থাৎ তাইওয়ানের চেন নিয়েন চিনকে হারিয়ে বক্সিংয়ের সেমিফাইনালে উঠে গেলেন লভলিনা। একইসঙ্গে তিনি ভারতের জন্য নিশ্চিত করে ফেললেন ব্রোঞ্জ পদক। এখন সোনা জিতে আনা শুধু সময়ের অপেক্ষা।

কোয়ার্টার ফাইনালে তিনি প্রতিপক্ষকে ৪-১ পয়েন্টে হারিয়ে দিয়েছেন। উল্লেখ্য গতকাল মেরি কমের হতাশাজনক ফলাফলের পর স্বভাবতই ভারতের স্বপ্ন ভঙ্গ হয়েছিল। তবে ভারতের মেয়ে লভলিনা নতুন করে আশার আলো দেখালেন। প্রথম অসমীয়া বক্সার হিসেবে টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক নিশ্চিত করে ফেলেছেন লভলিনা। কোয়ার্টার ফাইনালে অবশ্য প্রতিপক্ষ প্রথম দিকে তার থেকে বেশ কিছুটা এগিয়ে ছিলেন। তবে সময় যত এগোচ্ছিল লভলিনা পরিস্থিতি নিজের পক্ষেই করে নেন।

কোয়ার্টার ফাইনালে উঠেই আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে শুরু করেন ভারতীয় বক্সার। প্রথম রাউন্ডে ৩-২ স্লিট পয়েন্টে জিতেছেন তিনি। তবে দ্বিতীয় রাউন্ডে তিনি আরো বেশি আক্রমণাত্মক হয়ে ওঠেন। ফলে শেষ রাউন্ডে তার পদক জয় নিশ্চিত ছিল। সেমিফাইনালে তিনি যদি তুরস্কের প্রতিপক্ষকে হারাতে পারেন তাহলে রুপোর পদকও নিশ্চিত করে ফেলতে পারবেন। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ইতিমধ্যেই তাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

বক্সিং ছাড়াও তিরন্দাজিতে আশার আলো দেখাচ্ছেন ভারতের মেয়ে দীপিকা কুমারি। ব্যক্তিগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছেন তিনি। তবে ভারতের শুটার মনু ভাকের অবশ্য নিরাশ করেছেন। ভারতের দ্যুতি চাঁদ এবারেও স্প্রিন্টিংয়ে ফাইনালে উঠতে পারলেন না।