বাজারে এসে গেল ইন্ডিয়ান ওয়েলের সোলার ওভেন

21
বাজারে এসে গেল ইন্ডিয়ান ওয়েলের সোলার ওভেন

জ্বালানির বর্ধিত দাম নিয়ে রীতিমতো হাঁসফাঁস করছে সাধারণ মানুষ। বর্তমান পরিস্থিতিতে হেঁসেল সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। প্রত্যেক মাসে গ্যাসের দাম বাড়ছে। তবে এবার আর জ্বালানি নিয়ে আর কোন খরচের ভয় থাকবে না। বর্ধমান মুদ্রাস্ফীতির বাজারে এসে গেল ইন্ডিয়ান ওয়েলের এমন একটি ওভেন যার জন্য কোন খরচের দরকার পড়ে না।

এই ওভেন সৌর শক্তির মাধ্যমে চালানো যায়। এটাকে যে রোদে রেখে কাজ করতে হবে এমন কোন কথা নেই। সুবিধা অনুযায়ী বাড়িতে যেকোনো জায়গাতে এই ওভেন রেখে রান্না করতে পারবেন। ইন্ডিয়ান সৌরশক্তি চালিত এই ওভেনের নাম রেখেছে সূর্য নতুন। একটি সরকারি বিবৃতিতে জানানো হয়েছে ইন্ডিয়ান ওয়েলের এই ওভেনের প্রশংসায় পঞ্চমুখ কেন্দ্রীয় মন্ত্রীরা।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী নিজের বাড়িতে ওভেনের পরীক্ষা করেন সেই সময় তার বাসভবনে উপস্থিত ছিলেন গ্রাম উন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রী গিরিরাজ সিং, বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ, আবাসন ও নগর বিষয়ক প্রতিমন্ত্রী কৌশল কিশোর, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রীকান্ত মাধব বৈদ্য এবং ইন্ডিয়ান অয়েলের ডিরেক্টর ডাক্তার এস এসভি ও অন্যান্যরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে অনুপ্রাণিত হয়ে এই ওভেন বানানো হয়েছে। ২০১৭ সালের মোদি নিজের ভাষনে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের আধিকারিকদের রান্নাঘরের জন্য এমন ওভেন তৈরি করতে বলেন যা সহজে ব্যবহার করা যাবে এবং পুরনো ওভেনগুলিকে সরিয়ে ফেলতে পারবে। সেই কারণেই তৈরি হয়েছে সোলার কুক টপ সূর্য নতুন। এটিকে রোদে দিয়ে চার্জ করে নেওয়ার পর ব্যবহার করা যায়।