লাদাখের চুমার-ডেমচক এলাকা থেকে এক চীনা সেনাকে আটক করল ভারতীয় সেনাবাহিনী, ঘটনায় চাঞ্চল্য এলাকায়

7
লাদাখের চুমার-ডেমচক এলাকা থেকে এক চীনা সেনাকে আটক করল ভারতীয় সেনাবাহিনী, ঘটনায় চাঞ্চল্য এলাকায়

লাদাখে ভারত-চীন সীমান্ত উত্তেজনার মাঝেই লাদাখের চুমার-ডেমচক এলাকা থেকে চীনা পিপলস লিবারেশন আর্মির এক সদস্যকে আটক করেছে ভারতীয় সেনাবাহিনী। ওই চীনা সৈন্যের নাম কর্পোরাল ওয়াং ইয়া লং। আপাতত জানা গিয়েছে, ভুলবশত সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিলেন ওই চীনা সৈন্য। আপাতত তিনি ভারতীয় সেনার হেফাজতেই রয়েছেন বলে জানানো হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী সূত্রের খবর, চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্য কর্পোরাল ওয়াং ইয়া লং পিএলএ-এর ৬ নম্বর মোটরাইজড ইনফ্যান্ট্রি ডিভিশনের সদস্য। তার দাবি, তিনি ইয়াক বা চমরি গাই চড়াতে গিয়ে ভুলবশত ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছেন। তার কোনো অসৎ উদ্দেশ্য ছিল না। এমনকি তার কাছে হামলা করার মতো কোনো অস্ত্রও নেই। তিনি একাই ওই অঞ্চলে গরু চড়াচ্ছিলেন।

ভারতের সীমান্তরক্ষী বাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, রবিবার রাতে তাকে আটক করা হয়েছে। ওই চীনা সৈন্য সত্য বলছেন কিনা তা খতিয়ে দেখে নিয়ম মেনে তাকে চীনে সেনাবাহিনীর কাছে ফিরিয়ে দেওয়া হবে। সবকিছু ঠিক থাকলে, সোমবার বিকেলের মধ্যেই তাকে চীনের সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য,‌ লাদাখে ভারত-চীন সীমান্ত সংঘর্ষ পরিস্থিতির মাঝে এমন ঘটনাতে স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে সীমান্তে।