দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল! জানুন বিস্তারিত

9
দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল! জানুন বিস্তারিত

করোনা মহামারীতে রেল পরিষেবায় ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। এবার লকডাউন পর্ব কাটতেই যাত্রী সুবিধায় একের পর এক পরিষেবা চালু করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। এর মধ্যে অন্যতম একটি হলো দক্ষিণ ভারত তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চালু করছে ভারতীয় রেল দপ্তর। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা যাত্রীদের কথা মাথায় রেখে এমন একটি তীর্থযাত্রা স্পেশাল ট্রেন চালু করার কথা ভাবছে।

যাত্রী সুবিধার্থে এমন একটি পরিষেবার কথা দু’বছর আগে ভাবা হয়েছিল। তবে করণা পরিস্থিতিতে সেই পরিকল্পনা থমকে যায়। এবার ফের নতুন বছরের শুরুর দিকে এই পরিষেবা চালু করতে চলেছে রেল কর্তৃপক্ষ। আগামী বছরের 16ই জানুয়ারি থেকে দক্ষিণ ভারতের অভিমুখে মুঙ্গের থেকে এই তীর্থযাত্রী স্পেশাল ট্রেন চলতে শুরু করবে।

এক্ষেত্রে স্ট্যান্ডার্ড যাত্রীদের ক্ষেত্রে দৈনিক ভাড়া 900 টাকা ধার্য করা হয়েছে। কম্ফর্ট বিভাগে পনেরশো টাকা দিয়ে যাত্রা করতে হবে। 11 দিনের ট্যুরে দুই ধরনের যাত্রার ক্ষেত্রে যাত্রীদের যথাক্রমে 10 হাজার 395 টাকা এবং 17325 টাকা খরচ করতে হচ্ছে। যাত্রীদের রেলের তরফ থেকে দেওয়া হবে 11 দিনের নিরামিষ খাবার, রাত্রি বাসের জন্য ধর্মশালা বা হোটেল, সাইটসিইং এবং দর্শনীয় স্থানে যাওয়ার জন্য নন এসি বাসের ব্যবস্থা করা হয়েছে।

একটি ট্রিপে আপনি তিরুপতি, মাদুরাই, রামেশ্বরম এবং কন্যাকুমারী ঘুরতে পারবেন। ফেরার পথে তীর্থযাত্রীদের নিয়ে ট্রেনটি পুরী হয়ে ফিরবে। সুলতানগঞ্জ, ভাগলপুর, কহলগাঁও, সাহেবগঞ্জ, তিনপাহাড়, বারহারওয়া, পাকুড়, রামপুরহাট, বোলপুর, বর্ধমান, ডানকুনি, আন্দুল, মেচেদা এবং খড়্গপুর স্টেশনে দাঁড়াবে এই ট্রেন।