আভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর পাল্টা হিসেবে কানাডার সঙ্গে বৈঠক বাতিল করল ভারতের বিদেশমন্ত্রক

23
আভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর পাল্টা হিসেবে কানাডার সঙ্গে বৈঠক বাতিল করল ভারতের বিদেশমন্ত্রক

কৃষক আন্দোলন সংক্রান্ত ভারতের একান্ত ব্যক্তিগত আভ্যন্তরীণ বিষয় নিয়ে নাক গলানোর পাল্টা হিসেবে কানাডার বিদেশ সচিবের সঙ্গে বৈঠক বাতিল করলেন ভারতীয় বিদেশমন্ত্রকের বাঙালি মহিলা সচিব রিভা গঙ্গোপাধ্যায় দাস। কৃষক আন্দোলন নিয়ে কানাডায় অপপ্রচার চালানোর অভিযোগের ভিত্তিতে পূর্ব এশীয় বিভাগের সচিবের সঙ্গে কানাডার বৈঠক বাতিল করে দিল ভারত। গত ১৫ই ডিসেম্বর এই বৈঠক হওয়ার কথা ছিল।

উল্লেখ্য, ভারতের অভিযোগ কানাডায় বসবাস কারী প্রায় কয়েক লক্ষ শিখ সম্প্রদায়ের মানুষকে আকর্ষণ করতেই ভারতের ঘরোয়া ব্যাপারে নাক গলাচ্ছে কানাডা। ভারতের দাবি, আগামী বছর কানাডাতে সাধারণ নির্বাচনের আয়োজন করা হতে পারে। এই নির্বাচনে জয়লাভ করতে কানাডায় বসবাস কারী কয়েক লক্ষ শিখ ধর্মাবলম্বী মানুষের ভোট পেতেই কানাডার রাজনৈতিক মহল মরিয়া হয়ে পড়েছে।

এমতাবস্থায় কানাডার তিনটি রাজনৈতিক দলই শিখ সম্প্রদায়ের মানুষের তোষণে ব্যস্ত হয়ে পড়েছে। নিজেদের স্বার্থসিদ্ধি করতেই ভারতের আভ্যন্তরীণ বিষয়কে হাতিয়ার করছে কানাডা। ভারতের বিদেশ মন্ত্রকের তরফ থেকে কানাডার বিপক্ষে এমন অভিযোগ আনা হয়েছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতেই এবার কানাডার বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করলো ভারত। উল্লেখ্য, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোও সম্প্রতি তার একটি ভাষণের কৃষক আন্দোলন সমর্থন করার বার্তা দিয়েছিলেন।

শিখ বংশোদ্ভূত কানাডিয়ানদের উদ্দেশ্যে ভিডিও বার্তা দিতে গিয়ে তিনি জানিয়েছিলেন ভারতের কৃষক আন্দোলনকে তিনি সম্পূর্ণভাবে সমর্থন করেন। তার মতে এই আন্দোলন হলো গণতান্ত্রিক দেশের নাগরিকদের শান্তিপূর্ণ প্রতিবাদ। উল্লেখ্য, ট্রুডোর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে কানাডার নেতৃত্বাধীন কোভিড সংক্রান্ত বৈঠক থেকে আগেই সরে দাঁড়িয়ে ছিল ভারত। এবার কানাডার বিদেশমন্ত্রকের সঙ্গে আয়োজিত বৈঠক বাতিল করে কানাডার প্রতি রীতিমতো কড়া বার্তা দিল ভারত সরকার।