ইউরোপের দেশগুলিকে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর!

8
ইউরোপের দেশগুলিকে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর!

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই নিরপেক্ষ অবস্থান থেকে পিছু হটেনি ভারত। এই যুদ্ধের পর থেকে ভারতের অবস্থান নিয়ে বেশ কিছু পশ্চিমী দেশ প্রশ্ন তুলেছিল।সেই যুদ্ধের প্রসঙ্গ টেনেই এবার ইউরোপের দেশগুলিকে কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

এশিয়া মহাদেশের কী অবস্থা, তা যেন এই যুদ্ধের ফলে ইউরোপীয় নেতারা বুঝতে পারেন, সেই কথাই বলেছেন জয়শংকর। ভারতের প্রতিবেশী দেশ আফগানিস্তানের প্রতি পশ্চিমী দেশগুলির দৃষ্টিভঙ্গি পালটান দরকার, বলেছেন জয়শংকর।

এদিন তিনি রাইসিনা ডায়লগ অনুষ্ঠানে বলেছেন, এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সকলে আলোচনা করছে। কিন্তু গত বছর আফগানিস্তানের অবস্থা কারওর মনে নেই। একটা সমাজকে বিপদের মুখে ঠেলে দিয়েছিল গোটা বিশ্ব।

তালিবানরাসমার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে যাওয়ার ঘোষণা করার কিছুদিন পরেই ক্ষমতা দখল করে । তারপর থেকে প্রায় প্রতিদিন মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে আফগানিস্তান থেকে। প্রাণ হাতে করে আফগানিস্তান ছেড়ে পালানোর দৃশ্য দেখে শিউরে উঠেছে গোটা দুনিয়া। সেই সব প্রসঙ্গ টেনে জয়শংকর বলেছেন, এশিয়ার দেশগুলিতে অনেক ধরনের সমস্যা থাকে। দেশে আইনের শাসন বজায় রাখার ক্ষেত্রেও বাধা সৃষ্টি করে এই ধরনের সমস্যা।

জয়শংকর আরও বলেন, এশীয় দেশগুলির সমস্যায় ইউরোপীয় দেশগুলি বেশি করে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করতে বলেছিল। কিন্তু বর্তমান যুদ্ধ পরিস্থিতিতে আমরা সেই ধরনের কথা বলছি না। আলাপচারিতার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেছি।