ফের জয় দিয়ে বক্সিং শুরু করলেন ভারতীয় বক্সার বিজেন্দ্র সিং

18
ফের জয় দিয়ে বক্সিং শুরু করলেন ভারতীয় বক্সার বিজেন্দ্র সিং

ভারতের বক্সিংয়ের ইতিহাসে বর্তমানে একটি উজ্জ্বল নক্ষত্র হলো বিজেন্দ্র সিং। ২০১৫ সালে প্রো-বক্সিংয়ে নামার পর থেকে এখনও পর্যন্ত মোট ১৩টি ম্যাচ খেলেছেন বিজেন্দ্র। তার মধ্যে ১২টি ম্যাচ জিতেছেন তিনি। সব ক’টিই নকআউটে। ভারতে ছ’বার খেলতে নেমে ছ’বারই জিতেছেন ভারতীয় বক্সার। অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছেন তিনি ভারতের হয়ে।

এই অলিম্পিক জয়ী বিজেন্দ্র গত বছর মার্চ মাসে রাশিয়ার আর্টিশ লোপসানের কাছে হারের পর থেকে দীর্ঘ দিন রিংয়ে দেখা যায়নি বিজেন্দ্র সিংহকে। অবশেষে দেড় বছর পরে প্রো-বক্সিংয়ে ফিরলেন তিনি। আর ফিরে প্রথম ম্যাচেই ঘানার বক্সার এলিয়াসু সুলেকে নকআউট করলেন ভারতীয় বক্সার।

খেলাটি হচ্ছিল ছত্তীশগঢ়ের রাইপুরে বলবীর সিংহ জুনেজা স্টেডিয়ামে। বিজেন্দ্র সিং বনাম এলিয়াসু সুলে। ছ’রাউন্ডের খেলার মধ্যে মাত্র দু’রাউন্ডই টিকতে পারেন সুলে। তার ওপর একের পর এক ঘুষি আছড়ে পড়তে থাকে। কোনও পাল্টা জবাব ছিল না ঘানার বক্সারের কাছে। প্রথম রাউন্ড কোনও রকমে টিকলেও দ্বিতীয় রাউন্ডে আর পারেননি সুলে। বিজেন্দ্রর সামনে হার স্বীকার করেন তিনি।

এই ম্যাচ জিততে মাত্র পাঁচ মিনিট সাত সেকেন্ড সময় লাগে ভারতের হয়ে অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী বিজেন্দ্রর।
এই ম্যাচ জিতে বিজেন্দ্র বলেন, ‘‘রিংয়ে ফিরতে পেরে খুব ভাল লাগছে। জয় দিয়ে শুরু করলাম। সুলের বিরুদ্ধে খেলা সহজ ছিল না। এক সপ্তাহ বিশ্রাম নেব। তার পরে আবার অনুশীলন শুরু করব। ডিসেম্বর বা জানুয়ারি মাসে আবার লড়তে নামব।’’
প্রসঙ্গত উল্লেখ্য, এই বছর কমনওয়েলথ গেম এও অনেক গুলি সোনা ও ব্রোঞ্জ এর মেডেল নিয়ে এসেছেন ভারতের হয়ে খেলতে যাওয়া প্লেয়ার রা। আমাদের দেশ ক্রীড়াবিদ্যায় যথেষ্ঠ পারদর্শী বলার অপেক্ষা রাখে না।