হিমালয়ের কোলে হারিয়ে যাওয়া ব্যক্তিকে উদ্ধার করলো ভারতীয় সেনা

13
হিমালয়ের কোলে হারিয়ে যাওয়া ব্যক্তিকে উদ্ধার করলো ভারতীয় সেনা

প্রায় ৩০ ঘণ্টা ধরে অনুসন্ধান চালিয়ে হিমালয়ের কোলে হারিয়ে যাওয়া ব্যক্তিদের উদ্ধার করেছে ভারতীয় সেনা। হাঙ্গেরি নাগরিক এক অভিযাত্রী হিমালয়ের উমাশিলা গিরিখাত বরাবর ট্রেকিং করার সময় কাশ্মীরে পথ হারিয়ে ফেলেছিলেন। ভারতীয় সেনারা তাকে উদ্ধার করেছেন। টানা ৩০ ঘন্টা ধরে তার অনুসন্ধান চালানো হয়। অবশেষে তাকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

ওই ব্যক্তিকে এয়ারলিফ্টে করে উধমপুরে চিকিৎসার জন্য আনা হয়। তিনি ভারতীয় সেনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তাকে এভাবে উদ্ধার করার জন্য তিনি যারা যারা এই উদ্ধার কাজের সঙ্গে জড়িত ছিলেন তাদের সকলকে কৃতজ্ঞতা জানিয়েছেন। বিশিষ্ট সংবাদ সংস্থা সূত্রে খবর ভারতীয় বায়ু সেনা এই অভিযানে অংশগ্রহণ করে। তারপরে ওই ব্যক্তিকে উদ্ধার করা সম্ভব হয়।

উল্লেখ্য গত জুন মাসে ১২ ঘন্টা অনুসন্ধান করে অন্তত ১৭ জন ট্রেকারকে জম্মু-কাশ্মীর থেকে উদ্ধার করা সম্ভব হয়েছিল। সেভেন লেক ট্রেকিংয়ে যাচ্ছিলেন তারা। প্রচন্ড তুষারপাত এবং খারাপ ব্যবহার কারণে তারা মাঝপথে পথ হারিয়ে ফেলেন। ভারতীয় সেনা তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয় যে ১৭ জন অভিযাত্রীকে ওই এলাকা থেকে সরিয়ে আনা হয়েছে।

ওই ১৭ জন বিখ্যাত সেভেন লেক ট্রেকিংয়ে যাচ্ছিলেন। মাঝে খারাপ আবহাওয়ার জন্য তারা মাঝপথেই দাঁড়িয়ে পড়েন। তবে তাদের সকলকেই সুরক্ষিতভাবে উদ্ধার করা সম্ভব হয়েছে।