মহড়া চলাকালীন আরব সাগরের বুকে ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনার মিগ ২৯কে জেট

8
মহড়া চলাকালীন আরব সাগরের বুকে ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনার মিগ ২৯কে জেট

প্রশিক্ষণ চলাকালীন আরব সাগরের বুকে ভেঙে পড়লো ভারতীয় বায়ুসেনা বিভাগের মিগ ২৯কে এর একটি ট্রেনার জেট। উড়ান চলাকালীন ওই যুদ্ধবিমানে দুজন পাইলট ছিলেন বলে জানা গিয়েছে। এদের মধ্যে একজনকে উদ্ধার করা সম্ভব হলেও অপর জনের এখনো কোনো খোঁজ মেলেনি। দুর্ঘটনার পরেই পাইলটদের উদ্ধার করতে এগিয়ে আসে উদ্ধারকারী দল। নিখোঁজ ওই পাইলটের খোঁজে আকাশপথে এবং জলের তলায় জোর তল্লাশি চালানো হচ্ছে।

বৃহস্পতিবার বিকেল পাঁচটার দিকে এই ভয়াবহ যুদ্ধবিমান দুর্ঘটনা ঘটেছে। শুক্রবার সকালে ভারতীয় নৌ-বাহিনীর তরফ থেকে এই দুর্ঘটনা সম্পর্কে জানানো হয়। দ্বিতীয় পাইলটের খোঁজে গতকাল সন্ধ্যা থেকেই তল্লাশি অভিযান চালানো হচ্ছে বলে খবর পাওয়া গিয়েছে। পাশাপাশি, কিভাবে এমন ভয়াবহ দুর্ঘটনা ঘটলো তার আসল কারণ খুঁজতে ইতিমধ্যেই তদন্ত অভিযানও শুরু হয়ে গিয়েছে।

উল্লেখ্য, আইএনএস বিক্রমাদিত্যের মাধ্যমে আকাশ পথে পাড়ি দিয়েছিল মিগ ২৯কে যুদ্ধবিমান। চলতি নভেম্বর মাসেই ভারত অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান একজোট হয়ে যে সেনা মহড়ায় অংশগ্রহণ করেছিল সেখানেও উপস্থিত ছিল এই মিগ ২৯কে যুদ্ধবিমান। তবে মিগ ২৯কে যুদ্ধ বিমানের দুর্ঘটনা এই প্রথম নয়। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেও প্রশিক্ষণ চলাকালীন গোয়ার উপকূলে ভেঙে পড়ে অপর একটি মিগ ২৯কে যুদ্ধবিমান। সে সময় অবশ্য বিমানের পাইলট নিজেকে সুরক্ষিত ভাবে বিমানের মধ্যে থেকে বের করে আনতে সমর্থ হয়েছিলেন।