ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত!

12
ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত!

ভারতীয় নৌসেনা ও বিমানবাহিনী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ফের অত্যাধুনিক ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ করল। মঙ্গলবার দু’টি ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ হয় আন্দামান ও নিকোবর সংলগ্ন জলরাশিতে। নৌসেনা জানিয়েছে, এদিন যুদ্ধজাহাজ আইএনএস দিল্লি থেকে একটি ব্রহ্মস মিসাইল ছোঁড়া হয়।

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর পূর্বনির্ধারিত গতিপথ মোতাবেক একটি বাতিল জাহাজে আছড়ে পড়ে। অত্যাধুনিক ওই হাতিয়ারের অভিঘাত এতটাই বেশি ছিল যে লক্ষ্যবস্তুটিতে অর্থাৎ জাহাজটির দেহে বিরাট গর্ত তৈরি হয়।

এক বিবৃতিতে নৌসেনা জানায়, ফ্রিগেট আইএনএস দিল্লি থেকে ব্রহ্মস মিসাইলের সফল উৎক্ষেপণ করা হয়েছে। ৩ হাজার কিলোমিটার প্রতিঘণ্টা বেগে নির্ধারিত লক্ষ্য একটি বাতিল জাহাজে আছড়ে পড়ে মিসাইলটি। প্রচণ্ড গতির জন্য এই ক্ষেপণাস্ত্রটিকে সহজে ঘায়েল করতে পারে না এয়ার ডিফেন্স সিস্টেমগুলি।

তবে, একইদিনে এবং একই লক্ষ্যে ব্রহ্মস মিসাইল ছোঁড়ে ভারতীয় বায়ুসেনার একটি সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমান। সাফল্যের সঙ্গে নির্ধারিত লক্ষ্যে আঘাত হানে ওই ক্ষেপণাস্ত্রটিও। ওয়ারহেড না থাকলেও দু’টি ক্ষেপণাস্ত্রের প্রচণ্ড আঘাতে ডুবে যায় জাহাজটি।