ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এলো ভারত বর্ষ

13
ম্যানুফ্যাকচারিং হাব হিসেবে বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এলো ভারত বর্ষ

বিশ্বের দ্বিতীয় সবথেকে বড় ম্যানুফ্যাকচারিং হাব হতে চলেছে ভারত বর্ষ। আমেরিকা, ফ্রান্স, UK, জার্মানি ও ইউরোপের বহু দেশকে পেছনে ফেলে দিয়ে সাফল্যের নতুন শিখরে উঠতে চলেছে ভারত। এই রিপোর্ট কোনো সোশ্যাল মিডিয়া অথবা ভারতের কোনো পত্র পত্রিকার রিপোর্ট নয়। আমেরিকার একটি সংস্থার তরফ থেকে সম্প্রতি এই রিপোর্ট পেশ করা হয়েছে।

আমেরিকার বিখ্যাত সংস্থা ‘দা কুসমান এন্ড বেকফিল্ড’ দাবি করছে এই মুহূর্তে ভারত ম্যানুফ্যাকচারিং এর মামলায় আমেরিকাকে পর্যন্ত পেছনে ফেলে দিয়েছে। ‘দা কুসমান এন্ড বেকফিল্ড’ সংস্থার রিপোর্টের উপরে বিশ্বের তাবড় তাবড় ইনভেস্টারদের নজর থাকে। এই সংস্থার রিপোর্টের ওপর ভিত্তি করে বড় বড় কোম্পানিগুলো তাদের নীতি নির্ধারণ করে থাকে। অতএব ভারতের সম্পর্কে সংস্থার এই ইতিবাচক দৃষ্টিভঙ্গি ভারতকে সারা বিশ্বের কাছে এগিয়ে নিয়ে গিয়েছে।

বহু তথ্য বিশ্লেষণ করার পর গ্লোবাল ম্যানুফ্যাকচারিং হাবের ইনডেক্স তৈরি করে এই সংস্থা। কোনো দেশের ভৌগোলিক পরিবেশ, রাজনৈতিক পরিবেশ, দুর্নীতি, ট্যাক্সের সিস্টেম ইত্যাদি নানা প্যারামিটারের উপর ভিত্তি করে ইন্ডেক্স প্রস্তুত করা হয়ে থাকে। এই ইন্ডেক্স রিপোর্টে দেখা যাচ্ছে যে আমেরিকা, জার্মানি, ফিনল্যান্ড, জাপান সহ বহুদেশকে পেছনে ফেলে দিয়েছে ভারতবর্ষ। এর আগে এই তালিকায় প্রথম স্থানে ছিল চীন এবং দ্বিতীয় স্থানে ছিল আমেরিকা।

বিশেষজ্ঞদের দাবি ভারতের দ্বিতীয় স্থানে আসা চীনের প্রথম স্থানে আসার থেকেও ভালো। কারণ করণা মহামারীর পরে চীনের থেকে ব্যবসা সরিয়ে নিয়েছে বিদেশের বহু সংস্থা। এদিকে ভারতে ইনভেস্টরের সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে। ভারতের এই অগ্রগতি ভবিষ্যতে ভারতকে সুপার পাওয়ার হিসেবে তুলে ধরতে চলেছে।