সম্প্রতি রাশিয়া থেকে S-400 মিসাইল সিস্টেম কিনলো ভারত

23
সম্প্রতি রাশিয়া থেকে S-400 মিসাইল সিস্টেম কিনলো ভারত

প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে থেকে রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই ভালো। ভারতের আপদে-বিপদে সবসময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে রাশিয়া। উল্টোটা ভারতের তরফ থেকেও হয়েছে। মিসাইল থেকে শুরু করে অত্যাধুনিক অস্ত্র শস্ত্র ভারত রাশিয়া থেকে কিনতে পারে। সামরিক চুক্তিতেও বরাবর ভারত এবং রাশিয়া এগিয়ে থাকে। সম্প্রতি রাশিয়ার থেকে বিশ্বের সবথেকে কুখ্যাত এয়ার ডিফেন্স সিস্টেম হিসেবে খ্যাত S-400 মিসাইল সিস্টেম কিনেছে ভারত।

এই সামরিক অস্ত্র কেনার জন্য আমেরিকার ক্ষোভের মুখে পড়তে হয়েছে ভারতকে। তবে তা উপেক্ষা করে ভারত কার্যত বুঝিয়ে দিয়েছে তারা কাউকে ভয় পায় না। এবার ভারত এবং রাশিয়ার মধ্যে সম্প্রীতির আরেক নিদর্শন মিলল। ভারত আর রাশিয়ার সেনার মধ্যে সংযুক্ত প্রশিক্ষণ অভ্যাস ইন্দ্র শুরু হয়ে গিয়েছে। রাশিয়ার ভলগোগ্রাদে প্রুডবয় রেঞ্জে দুই দেশের সেনার মধ্যে যুদ্ধাভ্যাস চলছে।

সংযুক্ত রাষ্ট্রের তরফ থেকে জারি নির্দেশ অনুযায়ী সন্ত্রাস বিরোধী অভিযানকে সঞ্চালন করার জন্য এই পরিকল্পনা নেওয়া হয়েছে। সন্ত্রাসবাদ রুখতে উভয় দেশের সেনার মধ্যে সামাঞ্জস্য বজায় আর সংযুক্ত রুপে যোজনা বানিয়ে অভিযান সফল করার জন্য শুরু হয়েছে এই যুদ্ধাভ্যাস। সম্প্রতি বিশিষ্ট সংবাদমাধ্যম এএনআইয়ের টুইটার একাউন্ট থেকে এই তথ্য তুলে ধরা হয়েছে। ভারত এবং রাশিয়ার মধ্যে এই যুদ্ধাভ্যাস সামরিক দিক দিয়ে উভয় দেশকে আরো কাছাকাছি এনে দিয়েছে।