চীনের পরিকল্পনা ভেস্তে দিতে এবার অরুণাচল প্রদেশেও এক মহাবাহু ড্যাম তৈরির পরিকল্পনা করছে ভারত

13
চীনের পরিকল্পনা ভেস্তে দিতে এবার অরুণাচল প্রদেশেও এক মহাবাহু ড্যাম তৈরির পরিকল্পনা করছে ভারত

এবার কাঁটা দিয়ে কাঁটা তুলতে পারে ভারত, কারণ জানা গেছে তিব্বতে ব্রহ্মপুত্রের উপর এক মেগা ড্যাম তৈরি করার পরিকল্পনা করছে চিন, কিন্তু এবার সেই পরিকল্পনা ভেস্তে দিতে পারে ভারত। কারণ অরুণাচল প্রদেশেও ভারত এক মহাবাহু ড্যাম তৈরির পরিকল্পনা করছে, যার ফলে মনে করা হচ্ছে অনেকটাই চাপের মধ্যে থাকবে চীন।

সম্প্রতি ব্রহ্মপুত্র উপরে বাদ দেওয়া নিয়ে বিভিন্ন জায়গায় চর্চা শুরু হয়েছে, জানা গেছে ১০ গিগা ওয়াটের ভালো বিদ্যুৎ প্রকল্প তৈরি করেছে ভারত সরকার। সম্প্রতি সরকারের এক আমলা জানিয়েছে, চিনা বাঁধের হাত থেকে রক্ষা করার জন্য, আগামী বিভিন্ন সমস্যার হাত থেকে ভারতকে রক্ষা করার জন্য এই মুহূর্তে অরুণাচল প্রদেশে একটি বাঁধের প্রয়োজন। ইতিমধ্যে সরকারের কাছে রিপোর্ট পেশ করা হয়েছে এবং সরকারের সর্বোচ্চ স্তর এই বিষয়ে আলোচনা চালাচ্ছে। জানা গেছে বিশাল জলাধার তৈরি করবে ভারত, যাতে চিনা বাধ থেকে আচমকা জল ছাড়লে হরপা বানের সৃষ্টি না হয়।

আসলে ইয়ারলাং জ্যাবোং নদী যার উৎস স্থল তিব্বত, সেই নদী অরুণাচল প্রদেশে করেছে সিয়াং নামে। পরে সেটাই অসমে ব্রক্ষ্মপুত্র নামে প্রবেশ করে। এই ব্রম্মপুত্রের উপরেই চিন এবার বিশাল আকারে বাঁধ দেওয়ার পরিকল্পনা করছে, এর আগেও ছোটখাটো অনেক বাঁধ তৈরি করেছে চীন তবে তেমন একটা প্রভাব পড়েনি ভারতে। কিন্তু এবারের বাঁধ পরিকল্পনা ভারতকে চাপে রাখার জন্যই যে তৈরি করা হয়েছে, সেটা স্পষ্ট বোঝা যাচ্ছে।

সূত্রের মাধ্যমে জানা গেছে, চিনেই বাঁধ পরিকল্পনা করছে দেশের নিরাপত্তা বজায় রাখার জন্যই। চিনের ইতিহাসে এত বড় বাঁধ এর আগে হয়নি, প্রধান কারণ জলবিদ্যুৎ উৎপাদন হলেও সাথে রয়েছে জাতীয় নিরাপত্তা, পরিবেশ সংরক্ষণ, আন্তর্জাতিক সহযোগিতা, জীবনযাপন মনোন্নয়ন।