সাংহাই কো-অপারেশনে সন্ত্রাসবিরোধী মহড়ায় অংশগ্রহণ করতে চলেছে ভারত

22
সাংহাই কো-অপারেশনে সন্ত্রাসবিরোধী মহড়ায় অংশগ্রহণ করতে চলেছে ভারত

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সন্ত্রাসবিরোধী মহড়ায় অংশগ্রহণ করতে চলেছে ভারত। আগামী ৩রা অক্টোবর থেকে পাকিস্তানের নাওশের জেলায় শুরু হতে চলেছে সেই মহড়া। SCO গোষ্ঠীভুক্ত দেশগুলোর মধ্যে বোঝাপড়া বাড়ানোর উদ্দেশ্যেই কার্যত এই মহড়ার আয়োজন করা হয়েছে পাকিস্তানের মাটিতে। সার্জিকাল স্ট্রাইকের স্মৃতি উস্কে দিয়ে পাকিস্তানের মাটিতে অবতরণ করতে চলেছে ভারতীয় সেনা।

পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদ বিরোধী মহড়ায় অংশগ্রহণ করলেও ভারত বর্ষ সাফ জানিয়ে দিয়েছে যে ইসলামাবাদ এবং রাওয়ালপিণ্ডি সম্পর্কে ভারতের ধারণা বিন্দুমাত্র বদলাচ্ছে না। ভারতে এখনো মনে করে সীমান্তের ওপার থেকে পাকিস্তান এবং ইমরান খানের প্রশাসন সন্ত্রাসবাদে মদত দিয়ে চলেছে। পাকিস্তান ক্রমে সন্ত্রাসবাদের স্বর্গরাজ্য হয়ে উঠছে।

ভারত এবং পাকিস্তান ছাড়াও এই মহড়াতে অংশগ্রহণ করতে চলেছে ইরান, চীন, রাশিয়া এবং মধ্য এশিয়ার চারটি দেশ। কূটনৈতিক মহলের বিশ্লেষণ, আফগানিস্তানে তালেবান জঙ্গিরা প্রতিষ্ঠিত হওয়ার পর কার্যত এমন মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আফগানিস্তানের জঙ্গিরা প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ভারতের উদ্বেগ বেড়েছে। এমনিতেই পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলি ভারতের মাটিতে সন্ত্রাসবাদি কার্যকলাপ চালানোর জন্য মুখিয়ে আছে।

এমতাবস্থায় আফগানিস্তানের জঙ্গী রাজত্ব পাকিস্তানকে সুবিধা দেবে। এতে ভারতের সীমান্তবর্তী এলাকার সুরক্ষা আরও বাড়ানোর প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য এমন মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।