আগামী বছরেই আরো ১৬টি রাফায়েল যুদ্ধবিমান পেতে চলেছে ভারতঃ সূত্র ভারতীয় সেনাবাহিনী

9
আগামী বছরেই আরো ১৬টি রাফায়েল যুদ্ধবিমান পেতে চলেছে ভারতঃ সূত্র ভারতীয় সেনাবাহিনী

লাদাখের ভারত-চীন সীমান্ত সংঘর্ষের আবহে ক্রমাগত শত্রুর বিরুদ্ধে নিজেদের সামরিক শক্তির বৃদ্ধি ঘটিয়ে চলেছে ভারত। উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসেই ফ্রান্স থেকে পাঁচটি শক্তিশালী রাফায়েল যুদ্ধবিমানের আগমন ঘটেছে ভারতের। আনুষ্ঠানিক উদ্বোধনের পর সেগুলি এখন ভারতের হরিয়ানার আম্বালা বিমানঘাঁটির অন্তর্ভুক্ত হয়েছে। তবে আগামী বছরের এপ্রিল মাসের মধ্যেই আরো ১৬টি রাফায়েল যুদ্ধবিমান পেতে চলেছে ভারত।

গত মঙ্গলবার, ভারতীয় সেনাবাহিনীর তরফ থেকে একটি ঘোষণার মাধ্যমে জানানো হয়, আগামী বছরের এপ্রিল মাসের মধ্যেই ভারতের গোল্ডেন অ্যারো সেনা স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হতে চলেছে ফ্রান্স থেকে আগত আরও ১৬টি শক্তিশালী রাফায়েল। গত জুলাই মাসের ২৯ তারিখে যে পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান ফ্রান্স থেকে আবুধাবি হয়ে ভারতে উড়ে এসেছিল, সেগুলি বর্তমানে ইন্ডিয়ান এয়ার ফোর্সের ১৭ নম্বর স্কোয়াড্রনে রাখা হয়েছে।

আগামী ৫ই নভেম্বর ফ্রান্স থেকে আরো পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান হরিয়ানার আম্বালা সেনাঘাঁটিতে এসে নামবে। আগামী বছরের জানুয়ারি মাসে আরো তিনটি রাফায়েল যুদ্ধবিমান পাবে ভারত’। শুধু তাই নয়, মার্চ মাসে আরো তিনটি এবং এপ্রিল মাসে আরো সাতটি রাফায়েল ভারতের মাটি ছুঁতে চলেছে। ভারতীয় সামরিক দপ্তর সূত্রে খবর, ভারতীয় সেনাবাহিনীর সাত জন পাইলটকে বর্তমানে ফ্রান্সে রাফায়েল যুদ্ধবিমান ওড়ানোর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আগামী বছরের গোড়ার দিকেই অন্ততপক্ষে ২১টি রাফায়েল ফাইটার জেটের মালিক হতে চলেছে ভারত। এরমধ্যে ১৮ টি যুদ্ধবিমান ভারতীয় সেনাবাহিনীর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনে থাকবে। বাকি তিনটি রাফায়েল পাঠানো হবে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে অবস্থিত হাসিমারা বিমান ঘাঁটিতে। সেখানে চীনা কার্যকলাপ প্রতিহত করবে এই তিনটি রাফায়েল যুদ্ধবিমান।