মালয়েশিয়ার লাইট কম্বাট এয়ারক্রাফট অর্ডার দিতে চলেছে ভারত

17
মালয়েশিয়ার লাইট কম্বাট এয়ারক্রাফট অর্ডার দিতে চলেছে ভারত

এবার ভারত মালয়েশিয়ার প্রয়োজন পূরণ করার জন্য লাইট কম্বাট এয়ারক্রাফট অর্ডার দিতে চলেছে। এই চুক্তির মধ্যে রাশিয়ান বংশোদ্ভূত এস ইউ থার্টি ফাইটার জেটের রক্ষণাবেক্ষণ এবং অতিরিক্ত জিনিসপত্র অন্তর্ভুক্ত থাকবে বলে জানা যাচ্ছে। লাইট কম্বাট এয়ারক্রাফটের জন্য আকর্ষণীয় আর্থিক প্যাকেজ অফার করা হয়েছে।

এই বিশেষ চুক্তির জন্য অন্যান্য দুই প্রতিযোগী দক্ষিণ কোরিয়া এবং চীন প্যাকেজ অফার গ্রহণ করার অবস্থানে নেই। তাদের সুখোই ফাইটার বাড়িতে কাজ করার জন্য রাশিয়া নির্মাতাদের সঙ্গে কোনো যুক্তি নেই। বর্তমানে মালয়েশিয়ার 18 টি এস ইউ থার্টি এম কে এম ফাইটার রয়েছে। ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হয়েছে এগুলো।

গভর্নমেন্ট টু গভর্নমেন্ট রুটে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। মালয়েশিয়ার মতো বেশ কয়েকটি দেশ রাশিয়ার ওপর পশ্চিমী নিষেধাজ্ঞা দ্বারা প্রভাবিত। সামরিক সরঞ্জাম এর জন্য খুচরো জিনিসপত্র এবং অন্যান্য সরবরাহের অর্ডার এর ফলে কঠিন হয়েছে।

মালয়েশিয়ার বিমান বাহিনী আঠারোটি নতুন লাইট ফাইটার জেটের সন্ধান করছে। ভারতীয় এর চেয়ে কম অধিগ্রহণ খরচ এবং উচ্চ প্রযুক্তিগত রেটিং দিয়ে শীর্ষ প্রতিযোগী হিসেবে আবির্ভূত হচ্ছে। এই প্রস্তাব সম্পর্কে আলোচনা করার জন্য মালয়েশিয়া বিমান বাহিনীর সিনিয়র দল ভারত সফরে করে গিয়েছেন।