নভেম্বরেই আরও তিনটি রাফায়েল যুদ্ধবিমান পেতে চলেছে ভারত

8
নভেম্বরেই আরও তিনটি রাফায়েল যুদ্ধবিমান পেতে চলেছে ভারত

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত-চীন সীমান্ত সংঘর্ষ অব্যাহত। চীনের দেখাদেখি ভারতের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেছে পাকিস্তান এবং নেপাল। তবে লাদাখের পরিস্থিতি দেখে সামরিক বিশেষজ্ঞদের আশঙ্কা, পরিস্থিতির উন্নতি না হলে উভয়ই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে যুদ্ধ আসন্ন। এমতাবস্থায় ভারতীয় বায়ুসেনা বাহিনীকে শত্রুর বিরুদ্ধে আরো শক্তিশালী করে তুলতে ফ্রান্স থেকে ভারতের দিকে উড়ে আসছে আরো তিনটি রাফায়েল যুদ্ধবিমান।

উল্লেখ্য, ফ্রান্সের দাসো এভিয়েশনেরসঙ্গে চুক্তি অনুযায়ী ইতিমধ্যেই পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান পেয়ে গিয়েছে ভারত। গত সেপ্টেম্বর মাসেই ভারতের হরিয়ানার আম্বালা বায়ু সেনা ঘাঁটিতে এসে নেমেছে ওই পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান। এবার আরো তিন থেকে চারটি রাফায়েল জেট ভারতে পাঠানোর উদ্যোগ গ্রহণ করেছে ফ্রান্স। নভেম্বর মাসের প্রথম দিকেই সেগুলি ভারতের মাটিতে এসে পৌঁছাবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান পাওয়ার উদ্দেশ্যে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে চুক্তি করে ভারত। এই চুক্তি সাপেক্ষে যুদ্ধবিমান কিনতে ভারতীয় কোষাগার থেকে ৫৯ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে বলে জানা গেছে। চলতি বছরের মধ্যেই আপাতত আটটি রাফায়েল যুদ্ধবিমানের মালিক হতে চলেছে ভারত। নতুন তিনটি যুদ্ধবিমানকেও আপাতত হরিয়ানার আম্বালা সেনাঘাঁটির অন্তর্ভুক্ত করা হবে বলে জানা গেছে।