বিনামূল্যে ১২ টি প্রতিবেশী দেশকে করোনা ভ্যাকসিন দিচ্ছে ভারত, তালিকায় নেই পাকিস্তান

24
বিনামূল্যে ১২ টি প্রতিবেশী দেশকে করোনা ভ্যাকসিন দিচ্ছে ভারত, তালিকায় নেই পাকিস্তান

ভারত এবার তার বন্ধুত্বের পরিচয় দিচ্ছে, ভারতের প্রতিবেশী দেশগুলোকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার নিজে, কিন্তু সেই তালিকা থেকে বাদ গেছে পাকিস্তান। বাংলাদেশ-মায়ানমার সহ মোট ১২ টি প্রতিবেশী দেশকে করোনা ভ্যাকসিন বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু দ্য প্রিন্টের প্রতিবেদন হিসেবে জানা গিয়েছে, এই সমস্ত দেশ গুলির প্রয়োজনীয় সমস্ত ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে না।

ভারতে এখন দুটি করোনা ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে, অক্সফোর্ড ও এস্ট্রোজেনিকের থেকে তৈরি, যেটা ভারতে বানিয়েছে সেরাম ইনস্টিটিউট কোভিলিল্ড নামে, ও ভারত বায়োটেকের তৈরি কোভ্যক্সিন। কোভিশিল্ড নিয়ে কোন ধরনের বিতর্ক তৈরি হলেও কোভ্যক্সিন নিয়ে বিতর্ক তৈরি হয়েছে, চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হওয়ার আগেই কেন অনুমোদন দেওয়া হল?

মোটকথা এখন ভারতের প্রতিবেশী দেশগুলোতে প্রাথমিক চাহিদা মেটানোর জন্য প্রথম দফায় বিনামূল্যে সরবরাহ করা হবে। ভুটান আফগানিস্তান নেপাল বাংলাদেশ এই সমস্ত দেশে পাঠানো হবে কোভিশিল্ড ও ওমান মায়ানমার ফিলিপাইন মালদ্বীপ, মঙ্গোলিয়া বাহারিন মরিশাস এই সমস্ত দেশে পাঠানো হবে ভারত বায়োটেক এর তৈরি কোভ্যাক্সিন। তবে বিভিন্ন দেশে সরবরাহ করার আগে ইতিমধ্যেই ভ্যাকসিন এর প্রাপ্যতা নিয়ে বৈঠক হয়েছে দেশগুলির কর্মকর্তাদের সাথে। তবে ভারত জানিয়েছে এখন মোট ৫ কোটি মজুদ রয়েছে, যার মধ্যে আড়াই কোটি ডোজ রফতানি করা হবে।