আন্তর্জাতিক ভার্চুয়াল বৈঠকে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে কোণঠাসা করলো ভারত

6
আন্তর্জাতিক ভার্চুয়াল বৈঠকে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে কোণঠাসা করলো ভারত

সন্ত্রাসবাদ বিতর্কে আন্তর্জাতিক মহলে আবারও মুখ পুড়লো পাকিস্তানের। সোমবার, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন তথা SCO এর তরফ থেকে আয়োজিত ভার্চুয়াল আন্তর্জাতিক বৈঠকে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানকে তুলোধোনা করলো ভারত। এ দিনের বৈঠকে ভারতের তরফ থেকে প্রতিনিধিত্ব করেছেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। তিনি প্রতিবেশী রাষ্ট্রের বিরুদ্ধে জঙ্গী কার্যকলাপে মদত দেওয়ার প্রসঙ্গ তুলেছেন বৈঠকে।

উল্লেখ্য, ২০১৭ সালে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য হিসেবে যুক্ত হয় ভারত। এই প্রথমবার নয়াদিল্লির উদ্যোগে SCO এর ভার্চুয়াল বৈঠকের আয়োজন হয়। বৈঠকে অংশগ্রহণ করে ভারতীয় উপরাষ্ট্রপতি পাকিস্তানের বিরুদ্ধে মন্তব্য করতে গিয়ে বলেন, কিছু কিছু দেশের কাছে সন্ত্রাসবাদ রাষ্ট্রনীতিরই এক অঙ্গ হয়ে উঠেছে। কিন্তু ভারতকে এই মুহূর্তে সন্ত্রাসবাদের বিরুদ্ধেও লড়াই চালিয়ে যেতে হচ্ছে।

উপরাষ্ট্রপতি বলেছেন, সন্ত্রাসবাদ বিশ্বের কাছে এক চ্যালেঞ্জ স্বরূপ। ভারত এই নিয়ে বেশ উদ্বিগ্ন। অর্থনীতিসহ দেশের উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে প্রভাব ফেলে এই সন্ত্রাসবাদ। দেশকে প্রকৃতভাবে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। এই দিনের বৈঠকে রাশিয়া, চিন, কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

আফগানিস্থানের প্রেসিডেন্ট, ইরানের ভাইস প্রেসিডেন্ট, বেলারুশের প্রধানমন্ত্রী এবং মঙ্গোলিয়ার প্রধানমন্ত্রীর ডেপুটিও এদিন অবজার্ভার হিসেবে বৈঠকে উপস্থিত ছিলেন। এই বৈঠকেই পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন বেঙ্কাইয়া নাইডু। পাকিস্তানের বিরুদ্ধে জেহাদ কার্যকলাপের যুক্ত থাকার অভিযোগ আরো একবার আন্তর্জাতিক মঞ্চে উঠে এলো।