আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্য আরো উন্নতি করার লক্ষ্যে ভারত-বাংলাদেশ যৌথ আলোচনা

5
আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্য আরো উন্নতি করার লক্ষ্যে ভারত-বাংলাদেশ যৌথ আলোচনা

মালদা,১২ মে : ভারত-বাংলাদেশের মধ্যে আন্তর্জাতিক আমদানি-রপ্তানি আরও উন্নত করতে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা সভার আয়োজন করা হল। বৃহস্পতিবার সকালে ভারত বাংলাদেশ সীমান্তের মহদীপুর সিএনএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাকক্ষে আয়োজন করা হয়েছিল দু’দেশের মধ্যে এই আলোচনা সভা।

উপস্থিত ছিলেন বাংলাদেশের পানামা, কাস্টম এবং ভারতের মহদীপুর স্থলবন্দরের আমদানী ও রপ্তানী কারকরা। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের ডেপুটি কমিশনার সৈয়দ মোকাদ্দেস হোসেন, অ্যাসিস্ট্যান্ট কমিশনার কাস্টম মালদা দেবাশীষ মুখার্জী, মহদীপুর কাস্টম ইন্সপেক্টর দেবনাথ দে,

মহদীপুর সিএনএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি প্রসেনজিৎ ঘোষ,সম্পাদক ভূপতি মন্ডল, সহ-সভাপতি উত্তম ঘোষ,রপ্তানি কারক হৃদয় ঘোষ সহ অন্যান্য। জানা যায় এদিন ভারত-বাংলাদেশ যৌথ আলোচনা সভায় আমদানি রপ্তানি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়। এই বিষয়ে বাংলাদেশের ডেপুটি কমিশনার সৈয়দ মোকাদ্দেস হোসেন, দুই দেশের আমদানি রপ্তানির ক্ষেত্রে প্রাথমিক যে সমস্যাগুলো আছে তার সমাধান নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশের পানামা বন্দরে ট্রাক জট যে সমস্যা রয়েছে তা কিভাবে সমাধান করা যায় তা নিয়ে আলোচনা করা হয়। তার পাশাপাশি দু’দেশের মধ্যে আমদানি-রফতানি আরো দ্রুত করার লক্ষ্যে এই আলোচনা। অন্যদিকে এই বিষয়ে মালদা কাস্টমের অ্যাসিস্ট্যান্ট কমিশনার দেবাশীষ মুখার্জী জানান, মহদীপুর স্থলবন্দর দিয়ে আরো বেশি করে ব্যবসা-বাণিজ্য উন্নতি করা তা নিয়েই মূলত দুই দেশের যৌথ আলোচনা সভা। দু’দেশের দ্বিপাক্ষিক এই বৈঠকে ব্যবসা-বাণিজ্য উন্নতি করার লক্ষ্যে বেশ সাড়া পাওয়া যাচ্ছে।

অন্যদিকে এই বিষয়ে মহদীপুর সিএনএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি প্রসেনজিৎ ঘোষ জানান, আন্তর্জাতিক ব্যবসা বাণিজ্য আরো উন্নতি করার লক্ষ্যে ভারত-বাংলাদেশ যৌথ আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরো উন্নতি করার লক্ষ্যে বেশকিছু দাবি-দাওয়া, সমস্যা এবং কিভাবে তা সমাধান করা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।