চীনকে উপযুক্ত জবাব দিতে ভারত মহাসাগরেও রণসজ্জা তৈরি করে ফেলল ভারত

19
চীনকে উপযুক্ত জবাব দিতে ভারত মহাসাগরেও রণসজ্জা তৈরি করে ফেলল ভারত

লাদাখের পাশাপাশি ভারত মহাসাগরেও আধিপত্য বিস্তারের লড়াইয়ে নেমেছে চীন। জলদস্যুদের প্রতিপত্তি প্রতিহত করার দোহাই দিয়ে ভারত মহাসাগরে টহল দিচ্ছে চীনের পিপলস লিবারেশন আর্মির নৌ সেনা বাহিনী। তবে চীন যতই চেষ্টা করুক, লাদাখের পাশাপাশি ভারত মহাসাগরেও তাদের সমস্ত পরিকল্পনা ব্যাহত করে দিতে সক্ষম ভারতীয় প্রতিরক্ষা বাহিনী।

ভারতের অ্যাডমিরাল করমবীর সিং আশ্বাস দিয়ে জানালেন, সমুদ্রে সুরক্ষার জন্য সব রকমের ব্যবস্থা গ্রহণ করেছেন ভারতের নৌ সেনাবাহিনী। চীনকে উপযুক্ত জবাব দিতে ইতিমধ্যে ভারত মহাসাগরের রণসজ্জাও তৈরি করে ফেলেছে ভারত। ভারতের নৌ সেনাবাহিনী, স্থলবাহিনী এবং বায়ু সেনা বিভাগের আধিকারিকেরা সুরক্ষার প্রস্তুতি সংক্রান্ত আলোচনা করার জন্য দফায় দফায় বৈঠক করছেন।

চীনের পাশাপাশি পাকিস্তানের প্রতিও সমান সতর্ক ভারতের প্রতিরক্ষা বাহিনী। উল্লেখ্য, জলপথে লালফৌজের আধিপত্যকে চ্যালেঞ্জ করে জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকার সঙ্গে মিলিত ভাবে নৌ সেনা মহড়ার আয়োজন করেছে ভারত। জলপথে চীনের আধিপত্য রুখতে এই চারটি দেশ মিলিতভাবে কোয়াড গঠন করে। কোয়াডের অন্তর্ভুক্ত দেশগুলির প্রধান লক্ষ হল, জলপথে বেজিংয়ে আধিপত্য রোখা এবং সীমান্তবর্তী দেশ গুলির ভূখণ্ডের উপর চীনের আগ্রাসী মনোভাবের বিরোধিতা করা।

চলতি বছরের নভেম্বর মাসেই ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং আমেরিকা বঙ্গোপসাগরে নৌমহড়ার আয়োজন করেছে। উল্লেখ্য, পাকিস্তান যাতে জলপথে ভারতের বিরোধিতা না করতে পারে সে উদ্দেশ্যে উত্তর আরব সাগরে ইতিমধ্যেই একাধিক রণতরী এবং সাবমেরিন মোতায়েন করেছে ভারত। শত্রুকে প্রতিহত করতে ভারতীয় নৌ-বাহিনীকে অনেক বেশি শক্তিশালী করে তুলতে সম্প্রতি, ভারতের নৌ সেনা বাহিনীর অন্তর্ভুক্ত হয়েছে আইএনএস কাভারাত্তি।