চীনের উপর চাপ বাড়াতে শ্রীলঙ্কাও মালদ্বীপের সাথে কূটনৈতিক বৈঠক সাড়ল ভারত

6
চীনের উপর চাপ বাড়াতে শ্রীলঙ্কাও মালদ্বীপের সাথে কূটনৈতিক বৈঠক সাড়ল ভারত

প্রথম দিক থেকেই ভারতকে চাপে রাখার চেষ্টা করে আসছিল চীন। এমনকি ভারতের সমস্ত প্রতিবেশী দেশগুলোর উপরে চাপ সৃষ্টি করে ভারতকে শিক্ষা দিতে চাইছিল চিন। কিন্তু এবার ভারত ইতিহাসের থেকে শিক্ষা নিয়ে উল্টো চীনের উপরে চাপ সৃষ্টি করল। বলা যেতে পারে কাঁটা দিয়ে কাঁটা তুলল ভারত। কূটনৈতিকভাবে ভারত এখন তার বিশেষ কয়েকটি প্রতিবেশী দেশগুলোর সাথে সম্পর্ক মজবুত করতে চাইছে। ইতিমধ্যে শ্রীলঙ্কাও মালদ্বীপের সাথে কূটনৈতিক বৈঠকে বসেছে ভারত।

দুই দিনের এই কূটনৈতিক বৈঠক যেখানে অংশ নিয়েছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দুই দিনের এই বৈঠক শুক্রবার ও শনিবার সংঘটিত হবে। প্রধানত প্রধানমন্ত্রীর বার্তা পৌঁছে দেওয়ার জন্যই এই বৈঠকে অংশ নিয়েছে অজিত ডোভাল। আসলে এই দ্বীপ রাষ্ট্র গুলোর সাথে সম্পর্ক মজবুত করার জন্য, ভারত গত ৬ বছর থেকে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আর অনেক অংশই সেটা সফল করতে পেরেছে মোদি সরকার।

শ্রীলঙ্কা সেনার মুখপাত্র ব্রিগেডিয়ার চন্দানা বিক্রমসিংঘে জানিয়েছেন, আসলে ভারতের সাথে, মালদ্বীপের সাথে সম্পর্ক মজবুত করার জন্য চতুর্থ ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার সম্মেলন আয়োজন করেছে শ্রীলঙ্কা। এদিকে জানা গেছে দলের সাথে বৈঠকে বসতে চলেছেন মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মারিয়া ডিডি। এখানেই শেষ নয় বাংলাদেশ, মরিসাশ এমনকি সেশেলস থেকেও এসেছে প্রতিনিধিরা। প্রধানত এই বৈঠকের উদ্দেশ্য, সামুদ্রিক জল দূষণ, চীনের দাদাগিরি ও খবরদারি প্রতিহত করা।