চীনের বিরুদ্ধে বড়সড় সাফল্য লাভ করল ভারত, দীর্ঘ ৩৪ বছর পর ২০২ একর জমি উদ্ধার

84
চীনের বিরুদ্ধে বড়সড় সাফল্য লাভ করল ভারত, দীর্ঘ ৩৪ বছর পর ২০২ একর জমি উদ্ধার

দীর্ঘ ৩৪ বছর পর চীনের বিরুদ্ধে বড়সড় সাফল্য লাভ করল ভারতীয় সেনাবাহিনী। অরুণাচল প্রদেশের সামডোরং চু উপত্যকার ২০২ একর জমি দীর্ঘ ৩৪ বছর ধরে নিজেদের দখলে রেখেছিল চীন। এই নিয়ে দীর্ঘদিন ৩৪ বছর ধরেই উভয় প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে বিতর্ক চলছিলো। ১৯৮৬ সাল থেকে ওই এলাকার উপর নজরদারি চালাচ্ছিলো চীন। সম্প্রতি, বিতর্কিত এই এলাকাটিকে চীনের দখলমুক্ত করতে সমর্থ হয়েছে ভারত।

অরুণাচল প্রদেশের নামকা চু ও নিয়ামজাং চুর সঙ্গমস্থল থেকে উৎপন্ন সামডোরং চু নদী উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হয়ে তাওয়াং জেলার উপর দিয়ে বয়ে চলেছে। ১৯৮৬ সাল থেকেই এই নদীর তীরের ২০২ একর ঘাসজমি দখল করার প্রচেষ্টা চালাচ্ছে চীন। সেই সময় দীর্ঘ আট মাস ধরে ভারত এবং চিনের সেনাবাহিনী একে অপরের দিকে বন্দুক উঁচিয়ে দাঁড়িয়ে ছিল।

উল্লেখ্য, লাদাখ সীমান্তে ভারত-চীন সীমান্ত সংঘর্ষের আগে অব্দি ওই বিতর্কিত অঞ্চলে প্রায় ২০০জন ভারতীয় সেনা মোতায়েন করা ছিল। লাদাখ সংঘর্ষের পরপরেই এলাকায় সেনা সংখ্যা বৃদ্ধি করে ভারত। এবার ওই বিতর্কিত এলাকাটিতে সামরিক পরিকাঠামো গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে নয়াদিল্লি। গত ১২ই অক্টোবর ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ নেচিফু টানেল নামে তাওয়াংমুখী একটি গুরুত্বপূর্ণ রাস্তার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, এই রাস্তাটির নির্মাণ হয়ে গেলে চীন সীমান্তে পৌঁছানো সহজ হবে। উল্লেখ্য, ওই এলাকার দখল নেওয়ার জন্য ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে গ্রামোন্নয়ন মন্ত্রকের আওতায় থাকা ভূমি সম্পদ দফতরকে একটি চিঠি পাঠানো হয়েছে।