ভোটে জিতলেই দামি গাড়ি দামি আইফোন দেওয়ার প্রতিশ্রুতি দিলেন নির্দল প্রার্থী!

9
ভোটে জিতলেই দামি গাড়ি দামি আইফোন দেওয়ার প্রতিশ্রুতি দিলেন নির্দল প্রার্থী!

পশ্চিমবঙ্গসহ দেশের পাঁচটি রাজ্যের রাজনীতি এই মুহূর্তে নির্বাচন উপলক্ষে সরগরম। নির্বাচন মানেই ভোট টানতে রাজনৈতিক দলের তরফে সাধারণের জন্য প্রতিশ্রুতির বন্যা বয়ে যাওয়া! তার কতকটা অবশ্য বাস্তবে পূরণ হয়, বাকিটা আষাঢ়ে গল্প হিসেবেই থেকে যায়। ভোট উপলক্ষে প্রার্থীদের ভাষণে সাধারণ মানুষের জন্য থাকে নানান চমক। সম্প্রতি তারই কিছু আজব এবং অভিনব নিদর্শন মিলল তামিলনাড়ুতে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি তামিলনাড়ুতেও আর কিছুদিনের মধ্যেই নির্বাচনপর্ব সম্পন্ন হবে। এই নির্বাচনে মাদুরাইয়ের ভোট কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন আর সর্বানন। তিনি সম্প্রতি ভোটে জিতলেই ভোটারদের কুড়ি লক্ষ টাকার গাড়ি, দামি আইফোন, সুইমিং পুল-সহ তিনতলা বাড়ি, প্রত্যেক বাড়ির জন্য একটি ছোট আকারের হেলিকপ্টার এবং বাড়ির কাজকর্ম করার জন্য রোবটের ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন!

তবে তিনি যে প্রতিশ্রুতি দিয়েছেন তা আদেও কি সম্ভব? ভোটারদের মাথায় যদি এই প্রশ্ন আসে তাহলেই আর সর্বানন যা বোঝাতে চেয়েছেন তা মুহূর্তের মধ্যেই স্পষ্ট হয়ে যাবে। আদতে মাদুরাইয়ের এই নির্দল প্রার্থী ভোটারদের সচেতন করতে চেয়েছেন। নামিদামি পুরস্কার, আজগুবি প্রতিশ্রুতির নিরিখে ভোট নয়। তার বক্তব্যে উঠে এসেছে সেই আবেদন।

আসলে ভোট আসলেই প্রার্থীরা সাধারণের বিশ্বাস অর্জন করতে নানান “গল্প” ফেঁদে বসেন। আর ভোটাররাও সেই ফাঁদে পা দিয়ে বসেন। নির্দল প্রার্থী হয়ে ডাস্টবিন চিহ্নের জন্য ভোটের প্রচারে নেমে আর সর্বানন কার্যত এই আজগুবি প্রতিশ্রুতি মারফত ভোটারদের সচেতন করতে চাইলেন।