18 ই আগস্ট স্বাধীনতা দিবস পালন করা হয় পশ্চিমবঙ্গের এইসব জায়গায়

7
18 ই আগস্ট স্বাধীনতা দিবস পালন করা হয় পশ্চিমবঙ্গের এইসব জায়গায়

আর মাত্র কিছুদিন বাদেই দেশজুড়ে মহাসমারোহে পালন করা হবে, স্বাধীনতা দিবস। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছে কেন্দ্রের তরফ থেকে। তবে জানেন কি 15 ই আগস্ট সারাদেশ জুড়ে স্বাধীনতা দিবস পালন করা হলেও পশ্চিমবঙ্গের এমন বেশকিছু এলাকা রয়েছে যেখানে স্বাধীনতা দিবস পালন করা হয় 18 ই আগস্ট?

বিপ্লবীদের আত্মত্যাগ এবং প্রবল বিদ্রোহের কারণে একসময় ব্রিটিশ সরকার ভারতকে স্বাধীনতা দিতে বাধ্য হয়েছিল। ব্রিটিশরা ভারত ছেড়ে যাওয়ার আগে ভারত আর পাকিস্তানকে আলাদা করে দেয়। ১৯৪৭ সালে অল ইন্ডিয়া রেডিওর একটি খবর হঠাৎ করে সবকিছু বদলে দেয়। সেখানে জানানো হয় নদীয়া জেলার বেশ কিছুটা অংশ স্বাধীন ভারতের অন্তর্ভুক্ত থাকবে না।

এই খবর রেডিওতে প্রচারিত হতেই সমগ্র নদিয়া জেলা জুড়ে রীতিমতো প্রতিবাদের ঝড় ওঠে। মিটিং মিছিল এবং ধর্মঘটের মাধ্যমে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল। এই ঘোষণার পর 1947 সালের ১৪ই আগস্ট মুসলিম লীগ কৃষ্ণনগর পাবলিক লাইব্রেরির মাঠে পাকিস্তানের পতাকা উত্তোলন করে।

তবে সম্মিলিত বিদ্রোহের প্রভাবে তৎকালীন ব্রিটিশ সরকার নতি স্বীকার করতে বাধ্য হয়। সেই সময় সরকার ভুল বুঝতে পেরে 17 আগস্ট একটি সংশোধনী আনে এবং সেখানে জানানো হয় কৃষ্ণনগর, শিবনিবাস ও রানাঘাট ভারতবর্ষের অন্তর্ভুক্ত হবে এবং চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও মেহেরপুর পাকিস্তানের অন্তর্ভুক্ত থাকবে। সেই অনুসারে ১৮ই আগস্ট কৃষ্ণনগর পাবলিক লাইব্রেরির মাঠে পাকিস্তানের পতাকা নামিয়ে ভারতের পতাকা উত্তোলিত হয়। আজও সেই দিনই স্বাধীনতা দিবস পালন করা হয়।