শীতে কাবু রাজ্যবাসী, আরও নামলো কলকাতার তাপমাত্রার পারদ

13
শীতে কাবু রাজ্যবাসী, আরও নামলো কলকাতার তাপমাত্রার পারদ

গত সপ্তাহ থেকেই শীতের দাপট বেশ ভালোমতোই টের পাচ্ছে বাংলা। উত্তুরে হাওয়ার দাপটে চলতি সপ্তাহেও তাপমাত্রার পারদ বেশ ভালোমতোই নেমেছে। বুধবার কলকাতার তাপমাত্রার পারদ নিচের দিকে ছিল। বৃহস্পতিবারেও কলকাতার তাপমাত্রার পারদ আরও এক ডিগ্রি নিচে নেমেছে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রার উপর বেশ প্রভাব ফেলেছে শীত। আগামী ২৪ ঘণ্টায় অবস্থার বিশেষ পরিবর্তনের সম্ভাবনা দেখছে না আবহাওয়া দপ্তর।

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। স্বাভাবিকের থেকে যা প্রায় দুই ডিগ্রি কম। গত বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা প্রায় এক ডিগ্রী কম বলে জানিয়েছিল আবহাওয়া দপ্তর। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এই তাপমাত্রা তিন ডিগ্রী সেলসিয়াস কম ছিল।

বুধবার বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪ শতাংশ থেকে সর্বনিম্ন ৪২ শতাংশের মধ্যে ছিল। আর্দ্রতা যত কমছে, শীতের দাপট ততো বেশি অনুভব করা যাচ্ছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রী সেলসিয়াস, যা চার ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে গিয়েছিল। এদিন বাতাসের আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৬ শতাংশ থেকে সর্বনিম্ন ৫২ শতাংশের মধ্যেই ছিল।

সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রী সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় এই তাপমাত্রা প্রায় এক ডিগ্রি বেশি ছিল। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। গত রবিবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুসারে, এই তাপমাত্রা স্বাভাবিক ছিল।