পয়লা সেপ্টেম্বর থেকে কোন কোন ক্ষেত্রে নিয়মের বদল ঘটাচ্ছে কেন্দ্র সরকার? দেখে নিন

16
পয়লা সেপ্টেম্বর থেকে কোন কোন ক্ষেত্রে নিয়মের বদল ঘটাচ্ছে কেন্দ্র সরকার? দেখে নিন

আগামী সেপ্টেম্বর মাস থেকেই একাধিক ক্ষেত্রে বদল আসতে চলেছে। যার ফলে ব্যাংকের গ্রাহকদের পকেটে কিছু কিছু ক্ষেত্রে টান পড়তে পারে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, অ্যাক্সিস ব্যাঙ্ক, মারুতি সুজুকি, ডিজার হটস্টারের মতো বিভিন্ন শাড়ির প্ল্যাটফর্ম একাধিক নিয়মে অনেক বদল এনেছে। এই যেমন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সুদের হারে নিয়ম পরিবর্তন করেছে। মারুতি সুজুকির দাম পরিবর্তন হয়েছে, চেকের ক্ষেত্রে নিয়ম বদলিয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক। জেনে নিন বিস্তারিত।

পয়লা সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় সরকার ইপিএফও ক্ষেত্রে নতুন নিয়ম এনেছে। প্রভিডেন্ট ফান্ডের খাতার সঙ্গে আধার কার্ডের লিঙ্ক থাকা বাধ্যতামূলক। নইলে সরকারি যোগদান রাশি বন্ধ হয়ে যেতে পারে। এছাড়াও ইলেকট্রনিক্স চালান করতে পারবেন না আপনি।

সেভিংস একাউন্টের ক্ষেত্রে সুদের হারে পরিবর্তন এনেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এর আগে সঞ্চয়খাতের সুদ ছিল ৩ শতাংশ। এবার তা কমে ২.৯০ শতাংশ হতে চলেছে।

পয়লা সেপ্টেম্বর থেকে আবার রান্নার গ্যাস এবং কমার্শিয়াল গ্যাসের দাম বাড়বে। ১৪.২ কেজি ওজনের এলপিজি গ্যাসের সিলিন্ডারের দাম চলতি বছরের জানুয়ারি মাস থেকে শুরু করে এ পর্যন্ত ১৬৩.৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। সেপ্টেম্বর মাসের শুরুতে দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

ক্রমবর্ধমান জালিয়াতি রুখতে পজিটিভ পে সিস্টেম চালু করতে চলেছে অ্যাক্সিস ব্যাঙ্ক। নতুন নিয়মের চেক প্রদানকারীকে চেকের তারিখ, সুবিধাভোগীর নাম, প্রদানকারী এবং অর্থ প্রদানের পরিমাণ পুনরায় ইলেক্ট্রনিক মাধ্যমে জানাতে হবে। এই ক্ষেত্রে চেকের রাশি ৫ লক্ষ টাকা পর্যন্ত ধার্য করা হয়েছে।

মারুতি সুজুকি আগামী পয়লা সেপ্টেম্বর থেকে তাদের নতুন গাড়ির দাম বাড়াতে চলেছে। হোন্ডাসহ একাধিক কোম্পানি গাড়ির দাম বাড়িয়েছে। আমদানির ওপর নজর রেখে গাড়ির দাম বৃদ্ধি করা হয়েছে।

ডিজনি প্লাস হটস্টার প্যাকেজের সাবস্ক্রিপশনের দামও এবার বাড়তে চলেছে। আগে ৩৯৯ টাকায় বেশ প্যাক নিতে পারতেন গ্রাহক। এবার থেকে সেই দাম বেড়ে হয়েছে ৪৯৯ টাকা।