যৌন হেনস্থার দায়ে অপরাধীদের পুরুষত্বহীন করে দেওয়ার সিদ্ধান্ত এই দেশে

8
যৌন হেনস্থার দায়ে অপরাধীদের পুরুষত্বহীন করে দেওয়ার সিদ্ধান্ত এই দেশে

সাম্প্রতিক থাইল্যান্ডের সরকার দেশের একটি নতুন বিল পাস করেছে যেখানে যৌন হেনস্থার দায়ে অপরাধীদের জন্য বিশেষ শাস্তির ব্যবস্থা করা হয়েছে। বিশেষ ওষুধ প্রয়োগ করে তাদের পুরুষত্বহীন করে দেওয়ার ব্যবস্থা করা হবে। সরকারের এই সিদ্ধান্তে কার্যত গোটা দুনিয়ায় শোরগোল পড়ে গিয়েছে।

সারা বিশ্বজুড়ে যৌন অপরাধের সংখ্যা বাড়ছে। যৌন অপরাধে যারা জড়িত তাদের শাস্তি দেওয়ার জন্য নতুন আইন আনা হচ্ছে থাইল্যান্ডে। যৌন অপরাধীদের ওষুধ দিয়ে আইনগতভাবে পুরুষত্বহীন করে দেওয়া হবে। সংবাদ মাধ্যমের তরফ থেকে রিপোর্টে জানানো হয়েছে মানসিক বিশেষজ্ঞ এবং ওষুধ বিশেষজ্ঞের অনুমোদন নিয়ে তবেই অপরাধীকে এই শাস্তি দেওয়া হবে।

রিপোর্টে দাবি করা হয়েছে, যারা বারবার যৌন অপরাধে লিপ্ত হয় তাদের ক্ষেত্রে ইনজেকশন প্রয়োগ করে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেওয়া হবে। যদিও অপরাধীকে এক্ষেত্রে সম্মতি নেওয়া হবে। এই ক্ষেত্রে যৌন অপরাধীর সঙ্গে যুক্ত ব্যক্তিরা চিকিৎসককে সম্মতি দিলে তবেই তাকে ইনজেকশন দেওয়া হবে।

এই কাজটি কিভাবে করা হবে এবং কি কি ওষুধ প্রয়োগ করা হবে সেই বিষয়ে সেখানকার স্বাস্থ্য কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য দক্ষিণ কোরিয়া, পাকিস্তান , পোল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্রসহ আটটি রাজ্যে এই নিয়ম চালু রয়েছে। এছাড়া নরওয়ে ডেনমার্ক এবং জার্মানিতে যৌন অপরাধের বিরুদ্ধে যৌন ক্ষমতা কমিয়ে দেওয়ার নিয়ম রয়েছে।