বিশ্বের এই পাঁচটি দেশে জলের থেকেও কম দামে মিলে পেট্রোল ডিজেল

6

ভারতে পেট্রোল-ডিজেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে। বর্তমান পরিস্থিতিতে যানবাহন চালাতে গিয়ে সাধারন মানুষের নাভিশ্বাস উঠছে। তাই তারা এক প্রকার পেট্রোল ডিজেল চালিত গাড়ি এড়িয়ে চলছেন। পেট্রোল-ডিজেলের দাম ভারতে বাড়তে বাড়তে সেঞ্চুরি পার করে গিয়েছে। তবে জানলে হয়তো অবাক হবেন এখনও এই পৃথিবীতে এমন বেশ কিছু দেশ আছে যেখানে পেট্রোল ডিজেল নামমাত্র মূল্যে বিক্রি হয়।

সারা বিশ্বে এমন পাঁচটি দেশ রয়েছে, যে পাঁচটি দেশের বাসিন্দারা এমন সুবিধা নিতে পারেন। বিশ্বের এই পাঁচটি দেশের তালিকা তে রয়েছে ভেনিজুয়েলা, ইরান, অ্যাঙ্গোলা, আলজেরিয়া এবং কুয়েত। মিনারেল ওয়াটারের দামের তুলনাতেও অত্যন্ত সস্তায় মেলে এই দেশগুলিতে পেট্রোল। ভেনিজুয়েলাতে 1 লিটার পেট্রোলের দাম 0.02 ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় 1.50 টাকা! ‌

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ইরানের নাম। সেখানে এক লিটার পেট্রোল পাওয়া যায় মাত্র 0.06 ডলার ভারতীয় মুদ্রায় মাত্র 5.02 টাকা খরচ করলে এক লিটার পেট্রোল ভরে ফেলতে পারবেন গাড়িতে। ভারতের গাড়িচালকেরা হয়তো এমন সুযোগের কথা ভাবতেও পারবেন না। অ্যাঙ্গোলা তে 1 লিটার পেট্রোলের দাম ভারতীয় মুদ্রায় মাত্র 18.65 টাকা।

আলজেরিয়াতে ভারতীয় মুদ্রায় মাত্র 25.77 টাকায় এক লিটার পেট্রোল পাওয়া যায়। কুয়েতেও এক লিটার পেট্রোল পাওয়া যায় মাত্র 26.15 টাকায়।