উত্তেজনার মাঝেই লাইভ ফায়ার ড্রিল চালালো চিন, বিশেষজ্ঞ মতে কূটনৈতিক চাল চীনের

12
উত্তেজনার মাঝেই লাইভ ফায়ার ড্রিল চালালো চিন, বিশেষজ্ঞ মতে কূটনৈতিক চাল চীনের

উত্তেজনা যে আরও চরমে চলে যাচ্ছে দিনের পর দিন ভারত চিনের সীমান্ত লড়াই, সেটা কিন্তু চোখে আঙুল দিয়ে স্পষ্ট বুঝিয়ে দিচ্ছে দুই দেশে। ভারতও দারুণ ভাবে তৈরী হচ্ছে, এদিকে চিন ও ভারত জায়গা দখল করে সেনা মোতায়েন শুরু করেছে। দফায় দফায় দুই দেশের মধ্যে বৈঠক হয়ে গেছে কিন্তু লাভের লাভ কিছুই হয় নি। চিন আগের মতো তাদের কথা তারা রাখে নি। তাই এবার ভারতও ইতিহাসের থেকে শিক্ষা নিয়ে যেকোনো পরিস্থিতির জন্য একেবারে তৈরী।

তবে চিন যে পিছিয়ে নেই, চিন যে মুখে কথা না বলে তাদের কাজ করে যাচ্ছে সেটা সম্প্রতি একটি ভিডিও ফুটেজে ধরা পড়েছে। আর সেটাই এখন ভাইরাল। কারণ চিন চালিয়ে যাচ্ছে একের পর এক মিসাইল। ভিডি দেখে বিশ্বাস না হলেও এটাই সত্যি। এমনিতেই সীমানায় উত্তেজনার শেষ নেই, তার মধ্যেই এই লাইভ ফায়ার ড্রিল চালালো চিন।

আজ্ঞে হ্যা ড্রিল, এটা কূটনৈতিক চালও যে হতে পারে চিনের সেটার কথাও বলছে বিশেষজ্ঞরা। মানসিক ভাবে ভারতকে দুর্বল করে দেওয়ার জন্যই যে এই সব করে চলেছে চিন, সেটা সত্যি আর কারও জানতে বাকি নেই। এই অনুশীলন/ ড্রিলের মাধ্যমেই চিনের একটি কূটনৈতিক চাল। তবে চিনের এখন প্রতিটি পদক্ষেপেই নজর রাখছে ভারত। তাই ভারতও যে এখন সামরিক দিক থেকে ও মানসিক দিক থেকে একেবারে প্রস্তুত সেটাও তাদের বিভিন্ন পদক্ষেপে স্পষ্ট।

ইতিমধ্যে ভারতও কিন্তু চিনকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, যে তারাও কি কি করতে পারে, কারন রাশিয়া, জাপান, আমেরিকা সবার সাথেই অনুশীলন সেড়ে ফেলেছে ভারত, যা কিনা চিনের বিরুদ্ধে ভারতের কূটনৈতিক চাল।