বিগত অর্থবছরে প্রায় ৩ লক্ষ কর্মসংস্থান হয়েছে পশ্চিমবঙ্গেঃ কেন্দ্রীয় শ্রম মন্ত্রক

11
বিগত অর্থবছরে প্রায় ৩ লক্ষ কর্মসংস্থান হয়েছে পশ্চিমবঙ্গেঃ কেন্দ্রীয় শ্রম মন্ত্রক

করোনা জর্জরিত ভারত বর্ষ। ভারতবর্ষের বেকারত্বের হার প্রথম থেকেই কিছু কম ছিলনা। বেকারত্ব সমস্যা ভারতের একটি অত্যন্ত বড় সমস্যা। করোনাকালে সেই সমস্যা আরও চার গুণ বৃদ্ধি পেয়েছে। বেকারত্বের হার বাড়তে বাড়তে চরম পর্যায়ে পৌঁছেছে। পরিস্থিতি এমনই যে যারা কোনরকমে চাকরি জোগাড় করেছিলেন, তারা অনেকে বেকার হয়ে পড়েছেন করোনার জন্য। তবে তার মাঝেও কিন্তু পশ্চিমবঙ্গের জন্য বেশ সুখবর পাওয়া গেল।

সম্প্রতি কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের তরফ থেকে একটি তথ্য তুলে ধরা হলো যেখান থেকে জানা যাচ্ছে যে বিগত অর্থবছরে পশ্চিমবঙ্গে প্রায় ৩ লক্ষ কর্মসংস্থান হয়েছে। এমন তথ্যই তুলে ধরছে কেন্দ্র। করোনাকালে দেশের বিভিন্ন প্রান্তে যখন বেকারত্বের গ্রাফ ঊর্ধ্বমুখী তখন পশ্চিমবঙ্গ কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। কেন্দ্রে তরফ থেকে যে পরিসংখ্যান তুলে ধরা হয়েছে সেখান থেকে জানা গেল যে গত অর্থ বছরে এই বাংলায় ২ লক্ষ ৮২ হাজার কর্মসংস্থান হয়েছে।

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের তরফ থেকে দেওয়া পরিসংখ্যান অনুসারে, বিগত অর্থবছরে প্রতিমাসে গড়ে প্রায় ২৩ হাজার ৫০০ জনের চাকরি হয়েছে এই বাংলায়। এদের প্রত্যেকের বয়স ২২-২৫ বছরের মধ্যে। এদের মধ্যে বেশিরভাগই কোনো বড় অর্থনৈতিক প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। প্রসঙ্গত, এই তালিকায় কেবল ২০ জনের বেশি কর্মী থাকা প্রতিষ্ঠানই স্থান পেয়েছে, যে সংস্থা গুলি তাদের কর্মীদের প্রভিডেন্ট ফান্ডের সুবিধা দিয়ে থাকে। অন্যান্য সংস্থার হিসেব এখানে নেই।

অতএব সেই সংস্থাগুলিকে যদি ধরা হয় তাহলে মনে করা যেতেই পারে যে বিগত অর্থবছরে পশ্চিমবঙ্গে যাদের কর্মসংস্থান হয়েছে তাদের সংখ্যাটা তিন লক্ষেরও উপরে। সারা দেশে যেখানে বেকারত্বের হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, সেখানে পশ্চিমবঙ্গের এমন ফলাফল স্বভাবতই অনুপ্রেরণাদায়ক।