শেষ পর্যন্ত কৃষক সংগঠনের মুখোমুখি সরকার, প্রত্যাহার হবে না কৃষি বিল অনড় সরকার

15
শেষ পর্যন্ত কৃষক সংগঠনের মুখোমুখি সরকার, প্রত্যাহার হবে না কৃষি বিল অনড় সরকার

শেষ পর্যন্ত এবার সরকার এবং কৃষক সংগঠন মুখোমুখি, আজ মঙ্গলবার বিজ্ঞানভবনে বিকেল তিনটে মুখোমুখি হয়েছে তারা। কৃষক ও সরকারের মধ্যে যে বিভাগ তার মধ্যেই এই আলোচনা যেটা করতে রাজি হয়েছে কৃষক সংগঠন। আগামী ৩ রা ডিসেম্বর এই বৈঠক হওয়ার কথা ছিল কিন্তু সকাল থেকেই পদ পরিবর্তন হতে দেখা যায়।

আর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় যে সংগঠনের ৩৫ জন প্রতিনিধি যাবেন সেই বৈঠকে আর সরকারের তরফ থেকে প্রতিনিধিত্ব করবেন রাজনাথ সিং। এখানে রাজনাথ সিং কে বেছে নেওয়ার একটাই কারণ তিনি কৃষক ঘরের সন্তান। এই মুহূর্তে সমস্ত ব্যাপার বোঝার ক্ষমতা তারই আছে বলে মনে করেন সকলে।

এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী ও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং। আসলে সূত্রের মাধ্যমে জানা যায় কৃষক সংগঠনের প্রতিনিধিদের স্পষ্ট জানিয়ে দেওয়া হবে কোনভাবেই এই কৃষক বিল প্রত্যাহার করা হবে না। দরকার পরলে কৃষকদের আরো স্পষ্ট বুঝিয়ে দেওয়া হবে কিন্তু কোনোভাবেই ফসলের ন্যূনতম মূল্য তুলে নেওয়া হবে না।

বাজারে বজায় থাকবে পুরনো ফসল কেনা বেচার নিয়ম। তবে সরকারের এক পক্ষ মনে করছে এই আন্দোলন অন্য কোনো কারণের উদ্দেশ্যে। হরিয়ানা পাঞ্জাবের কৃষকদের আন্দোলনের পেছনে কোনো রাজনৈতিক অস্থিরতা আছে কিনা সেটা নিয়ে চিন্তা করছে সরকারের এক পক্ষ।