করোনা পরিস্থিতিতে চাকরির ক্ষেত্রে এক অভিনব সিদ্ধান্ত নিল ভারত সরকার

38
করোনা পরিস্থিতিতে চাকরির ক্ষেত্রে এক অভিনব সিদ্ধান্ত নিল ভারত সরকার

দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এক অতি ক্ষুদ্র ভাইরাসের বিরুদ্ধে যেন এক অসম লড়াইয়ে সামিল সারা বিশ্ব। এই লড়াইয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত ভারত বর্ষ। ভারতবর্ষের দুর্বল স্বাস্থ্য পরিকাঠামো যেন ভাইরাসের মোকাবিলা করে উঠতে পারছে না। দেশজুড়ে অক্সিজেনের জন্য হাহাকার, বেডের আকাল, স্বজন হারানোর যন্ত্রণার খবরই শোনা যাচ্ছে।

এই কঠিন পরিস্থিতির মোকাবিলা করার উদ্দেশ্যে ভারত সরকার এবার এক অভিনব উদ্যোগ গ্রহণ করল। সম্প্রতি কেন্দ্র দেশের পড়ুয়া চিকিৎসকদের করোনা মোকাবিলার কাজে লাগানোর অনুমোদন দেয়। বর্তমানে, রোগীর তুলনায় চিকিৎসক কম পড়ছে। দৈনিক যেখানে সংক্রমণের হার ৪ লক্ষের গণ্ডি পেরিয়ে গিয়েছে, অ্যাক্টিভ কেসের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে, সেখানে কেন্দ্র এবার চিকিৎসকের সংখ্যা বাড়াতে বদ্ধপরিকর।

তবে এর জন্য অবশ্য একটি বিশেষ প্রস্তাব দিচ্ছে ভারত সরকার। এই কঠিন পরিস্থিতিতে যে চিকিৎসক পড়ুয়ারা অন্তত ১০০ দিন করোনা রোগীদের চিকিৎসা করবেন সরকারি চাকরি ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। ভারত সরকার সম্প্রতি এই মর্মে একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

ভারত সরকারের তরফ থেকে জানানো হয়েছে, দেশের করোনা পরিস্থিতি যে হারে আরো খারাপের দিকে এগোচ্ছে তাতে দেশের চিকিৎসা পরিকাঠামোকে আরো উন্নত করা প্রয়োজন। তাই চিকিৎসা পড়ুয়াদের এবার করোনা রোগীদের চিকিৎসা পরিষেবা দেওয়ার কাজে লাগাতে চাইছে সরকার।