রাজস্থানে ৮২ জন কংগ্রেস বিধায়ক ইস্তফা পত্র দিলেন

40
রাজস্থানে ৮২ জন কংগ্রেস বিধায়ক ইস্তফা পত্র দিলেন

রাজস্থানের স্পিকার এর কাছে ৮২ জন কংগ্রেস বিধায়ক ইস্তফা পত্র দিলেন। এরা সকলেই অশোক গেহালটের অনুগামী বলে পরিচিত। প্রায় ৯২ জন কংগ্রেস বিধায়ক এদিন ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নেন। শচীন পাইলটকে রাজস্থানের মুখ্যমন্ত্রী হিসেবে তারা মানতে রাজি নন। তাই তারা এত বড় সিদ্ধান্তের দিকে এগিয়েছেন।

হাই কমেন্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে কংগ্রেস বিধায়কদের বড় অংশ এবার রুখে দাঁড়ালেন। এই নিয়ে কার্যত রীতিমতো বিদ্রোহের পরিবেশ সৃষ্টি হয়েছিল বিধানসভায়। রাজস্থান সরকারের এই মুহূর্তে রীতিমতো টালমাটাল অবস্থা। বিরোধীরা দফায় দফাই বিক্ষোভ জানাচ্ছেন। বিদ্রোহী বিধায়করা একাধিকবার আলোচনায় বসেছেন। শেষ অব্দি কি হয় সেটা এখন দেখার।

এক ব্যক্তি একপদ নীতি মেনে অশোক গেহলট নিজেও মুখ্যমন্ত্রী আসন থেকে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। তিনি কংগ্রেস সভাপতি পদে সরে গেলে রাজস্থানের মুখ্যমন্ত্রী কে হবেন সেই নিয়েও চলছে জল্পনা।। কংগ্রেসের পর্যবেক্ষক অজয় মাকেন জানিয়েছেন কংগ্রেসের অন্তর্ভুক্তিকালীন সভাপতি নির্দেশ দিয়েছেন প্রত্যেক কংগ্রেস বিধায়কের সঙ্গে আলাদা ভাবে কথা বলতে হবে।

ইতিমধ্যেই ৮২ জন বিধায়ক পদত্যাগ পত্র জমা দিয়েছেন বলে জানা গিয়েছে। সরকারের তরফ থেকে এখনো নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেছেন নানা দাবি দাওয়া থাকতে পারে বিধায়কদের। সময় গেলে তবেই তা বোঝা যাবে। তবে এই নিয়ে তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ কংগ্রেসকে কটাক্ষ করেছেন।