বাংলায় দশ দিনে আক্রান্ত প্রায় তিন হাজার রেল কর্মী, বাতিল একাধিক লোকাল ট্রেন

13
বাংলায় দশ দিনে আক্রান্ত প্রায় তিন হাজার রেল কর্মী, বাতিল একাধিক লোকাল ট্রেন

দেশে রেল কর্মীদের আক্রান্ত হওয়ার হার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতি এমনই ভয়াবহ যে দেশের যে ৭০ টি হাসপাতাল রয়েছে রেল কর্মীদের জন্য, তা সম্পূর্ণ ভর্তি হয়ে গিয়েছে। প্রায় পাঁচ হাজারেরও বেশি রোগী ভর্তি রয়েছেন সেখানে। এখন যদি নতুন করে কেউ আক্রান্ত হন তাহলে তাদের বাধ্যতামূলকভাবে বাড়িতেই থাকতে হবে বলে জানিয়ে দিয়েছে ভারতীয় রেল দপ্তর।

রেল কর্মীদের মধ্যে নতুন করে কেউ আক্রান্ত হলে তাদের হোম আইসোলেশনেই থাকতে হবে। ভারতীয় রেলবোর্ডের চেয়ারম্যান ও সিইও সুনীত শর্মা জানাচ্ছেন, দেশে যেভাবে একের পর এক রেলকর্মী আক্রান্ত হয়ে পড়ছেন তাতে হাসপাতালে তাদের জন্য নতুন করে জায়গা নেই। ভারতীয় রেলের পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলওয়ে জোনে অন্তত প্রায় তিন হাজার কর্মী গত দশ দিনে আক্রান্ত হয়েছেন বাংলায়।

পরিস্থিতি বিবেচনা করে পূর্ব রেলওয়ে বিভাগ ২৪শে এপ্রিল থেকে অনির্দিষ্ট কালের জন্য শিয়ালদহ ডিভিশনে প্রতিদিন ১০০-র বেশি লোকাল এবং হাওড়া ডিভিশনে ৪০-এর বেশি লোকাল বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। পাশাপাশি হাওড়া ডিভিশনের বেশ কিছু প্যাসেঞ্জার ট্রেনও বাতিল করা হয়েছে। পূর্ব রেলের কর্মীদের সংগঠন ইস্টার্ন রেল মেনস ইউনিয়নের (ইআরএমইউ) পক্ষ থেকে যে তথ্য প্রদান করা হচ্ছে তা আরও ভয়াবহ।

ইআরএমইউ এর তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে ভারতীয় রেল বিভাগের কর্মীদের অবস্থা কেমন সে সম্পর্কে সেভাবে কোন তথ্য নেই। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানাচ্ছেন, এক অত্যন্ত কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ভারতীয় রেল। তবুও দূরপাল্লার ট্রেন যাত্রায় এখনো পর্যন্ত কোনো আঁচ পড়তে দেওয়া হয়নি।