সংক্রমণ ছড়ানোর পাশাপাশি মৃত্যুও ঘটায় এই সমস্ত প্রাণী!

8
সংক্রমণ ছড়ানোর পাশাপাশি মৃত্যুও ঘটায় এই সমস্ত প্রাণী!

নিজেদের পরিবারকে সুস্থ এবং সুরক্ষিত রাখতে আমরা কত কিছুই না করে থাকি। বাড়িতে যাতে কোনোরকম পোকামাকড়ের চিহ্ন না থাকে তার জন্য বাড়ি পরিষ্কার এবং পরিচ্ছন্ন রাখি। পোকামাকড়ের কারণে নানারকম রোগের শিকার হতে পারে মানুষ। আজকের প্রতিবেদনে আপনাদের জানাতে চলেছি পোকামাকড় সম্বন্ধে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। জানেন কি বাড়ির গাছে অনেক সময় এমন কিছু পোকামাকড় থাকে যা সংক্রমণ ছড়ানোর পাশাপাশি মানুষের মৃত্যুও ঘটায়।

গাছে বাস করতে দেখা যায় বাদুড়দের। অধিকাংশের কাছেই বাদুড় একটি অশুভ প্রাণী। এর পেছনে যথেষ্ট কারণ রয়েছে। লোকমতে, কোনো বাড়িতে বাদুড় ঢুকে পড়লে এটি বাড়ির সদস্যদের মৃত্যু ডেকে আনতে পারে।

ভারতের বেশিরভাগ জায়গাতেই মৃত প্রাণীর রক্তচোষা এই প্রাণীকে অশুভ বলে বিবেচনা করা হয়। তবে অনেক জায়গায় এটিকে শুভ বলে মনে করা হয় কারণ সেসব জায়গায় এটিকে দেবী লক্ষ্মীর বাহন হিসেবে বিবেচনা করা হয়। প্রতিবেশী দেশ চিনে বাড়িতে বাড়িতে বাদুড়ের পাঁচটি চিহ্ন রাখা থাকে। তাই ওই দেশেও বাদুড় অত্যন্ত শুভ।

নানান পরীক্ষা নিরীক্ষার পর দেখা গেছে যে বাদুড়ের পালকে এক ধরণের মারাত্মক ব্যাকটেরিয়া থাকে যা মানুষের শরীরের জন্য মৃত্যুর কারণ হতে পারে।